Dr. Neem on Daraz
Victory Day

অমর একুশে গ্রন্থমেলা, কবে?


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২১, ০৫:১৫ পিএম
অমর একুশে গ্রন্থমেলা, কবে?

ছবি: সংগৃহীত

ঢাকাঃ দেশবাসীর কাছে বিশেষ করে রাজধানীবাসীর প্রাণের একুশে গ্রন্থমেলার কবে থেকে শুরু হবে সে বিষয়ে মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি এখনও কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। রোববার মেলা পরিচালনা কমিটির জরুরি বৈঠক ডাকা হয়েছে। সকাল সাড়ে ১১টায় বাংলা একাডেমির সভাকক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ, প্রকাশক প্রতিনিধিদের পাশাপাশি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের।

আজ শনিবার (১৬ জানুয়ারি) এ বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, রবিবা আমরা প্রকাশকদের সঙ্গে বৈঠক করে মেলার তারিখ নির্ধারণ করব। এর বাইরে আর কোনো তথ্য এই মুহূর্তে নেই।

বাংলা একাডেমি সূত্র জানায়, এবারের মেলা শুরু হওয়া নিয়ে এখনও দোটানায় রয়েছে একাডেমি। কারণ, এখনও করোনা পরিস্থিতি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে আসেনি। তবে ফেব্রুয়ারি মাস থেকে করোনার ভ্যাকসিন দেওয়া শুরুর ঘোষণায় মেলা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।

সূত্র জানায়, মেলা আয়োজনের জন্য বাংলা একাডেমি কর্তৃপক্ষ প্রাথমিকভাবে মার্চের ১৭ তারিখ নির্ধারণ করেছে। তবে ২৬ মার্চ মেলাস্থল সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশের স্বাধীনতার সুর্বণজয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। সে অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে মেলা শুরুর পর দুই দিন বন্ধ থাকতে পারে।

এপ্রিল মাস থেকে মেলা শুরুর একটি পরিকল্পনা বাংলা একাডেমির রয়েছে। কিন্তু ১২ এপ্রিল থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। রমজান মাসে বইমেলা সেভাবে জমে না ওঠার সম্ভাবনা রয়েছে।

এর বাইরে বিকল্প হিসেবে মে মাসে পবিত্র ঈদুল ফিতরের পর মেলা আয়োজন করতে চায় বাংলা একাডেমি। সে সময়ের বড় প্রতিবন্ধকতা বৃষ্টি।

এসব নানা ধরনের বিকল্পকে মাথায় রেখে মেলা আয়োজন নিয়ে রবিবার বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামীনিউজ/এএইচ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে