Dr. Neem on Daraz
Victory Day

করোনায় মারা গেলেন শামসুজ্জামান খান


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২১, ০৩:৩৫ পিএম
করোনায় মারা গেলেন শামসুজ্জামান খান

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান মারা গেছেন। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে দুপুরে তিনি মারা যান । (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)।

বুধবার (১৪ এপ্রিল) দুপুরে বাংলা একাডেমির উপ-পরিচালক আমিনুর রহমান সুলতান এ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

বাংলা একাডেমি সূত্র জানায়, শামসুজ্জামান খানের শারীরিক অবস্থার অবনতি হলে রোববার (১১ এপ্রিল) তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এর আগে তিনি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

এদিকে শামসুজ্জামান খানের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শামসুজ্জামান খান ও তার স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত চার-পাঁচদিন ধরে বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

অধ্যাপক শামসুজ্জামান খান বাংলা একাডেমির নতুন সভাপতি হিসেবে ২০২০ সালের ২৯ জুন (সোমবার) যোগদান করেন। বাংলা একাডেমি আইন ২০১৩-এর ৬(১) ধারা অনুযায়ী পরবর্তী তিন বছরের জন্য সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়। 
 
অধ্যাপক শামসুজ্জামান খানের জন্ম মানিকগঞ্জ জেলার চারিগ্রামে (২৯ ডিসেম্বর ১৯৪০)। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ১৯৬২ এবং স্নাতকোত্তর ১৯৬৩ সম্পন্ন করেছেন। তাঁর রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা শতাধিক।

এর মধ্যে উল্লেখযোগ্য ফোকলোর চর্চা, বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা ও বর্তমান বাংলাদেশ, বঙ্গবন্ধুর সঙ্গে আলাপ ও অন্যান্য প্রসঙ্গ, মুক্তবুদ্ধি, ধর্মনিরপেক্ষতা ও সমকাল, বাঙালির বহুত্ববাদী লোকমনীষা, মীর মশাররফ হোসেন: নতুন তথ্যে নতুন ভাষ্যে, সৃজনভুবনের আলোকিত মানুষেরা, রঙ্গরসের গল্পসমগ্র, কিশোর রচনাসমগ্র, বাংলাদেশের উৎসব, বাংলা সন ও পঞ্জিকা, ফোকলোরচিন্তা ইত্যাদি।

শিক্ষকতা দিয়ে তার কর্মজীবনের সূচনা। বিভিন্ন সময় মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজ, ঢাকা জগন্নাথ কলেজ, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তিনি বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজ—এর চেয়ারম্যান, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ছিলেন।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (২০০১), একুশ পদক (২০০৯) এবং ২০১৭ সালে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পুরস্কার—এ ভূষিত হয়েছেন। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে