Dr. Neem on Daraz
Victory Day

বই মেলায় আসছে কাব্যগ্রন্থ ‍‍`এই নির্জন দ্বীপে‍‍`


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২১, ০৩:০৬ পিএম
বই মেলায় আসছে কাব্যগ্রন্থ ‍‍`এই নির্জন দ্বীপে‍‍`

কবি সোহেল খান. ছবি: সংগৃহীত

ঢাকাঃ অমর একুশে গ্রন্থমেলা ২০২১ এর আসছে কবি সোহেল খানের তৃতীয় কাব্যগ্রন্থ ‘এই নির্জন দ্বীপে’।

ভালোবাসা-ভালোলাগার একটি কাব্যগ্রন্থ “এই নির্জন দ্বীপে”। জীবন পথের বিভিন্ন পর্যায়ে মানুষের মনের অবস্থাকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন কবি। এই নির্জন দ্বীপে কাব্যগ্রন্থে কবি সোহেল খান তার প্রতি কবিতায় একাকিত্বেও যন্ত্রনাকে পাশ কাটিয়ে সবুজ প্রকৃতি গাছ-পাখি-ফুল, নদী-পাহাড়-সাগরকে সঙ্গী করে নতুন জগত খুঁজেছেন। নিঃসঙ্গতায় মানুষ সংকুচিত না হয়ে প্রকৃতির সাথে মিশেও সুখী সুন্দর জীবন যাপন করতে পারে কবি তার কবিতায় এমন একটি বিষয়ের ঈঙ্গিত করেছেন। আবার কখনো কখনো সামাজিক অবক্ষয়ে বিদ্রোহের আগুন জ্বালিয়েছেন। সাবলীল ভাষা, শব্দের নিখুঁত বুননে অত্যান্ত দক্ষতার পরিচয় দিয়েছেন কবি। পাঠকের চাহিদা পূরণে যথেষ্ট ক্ষমতা আছে এই নির্জন দ্বীপে কাব্যগ্রন্থের।

সোনাতলা পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা অর্জন করেন। সোনাতলা আদর্শ উচ্চ বিদ্যালয় (সরকারি সোনাতলা মডেল স্কুল এন্ড কলেজ) থেকে মাধ্যমিক শিক্ষা শেষে সরকারি নাজির আখতার কলেজ থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা লাভ করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি আযিযুল হক কলেজ থেকে বি এ (অনার্স) ইতিহাস এবং ঢাকা কলেজ থেকে ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

প্রাথমিক শিক্ষাজীবন থেকেই তিনি সাংস্কৃতিক অঙ্গনে বিচরণ করা শুরু করেন। বিশেষ করে মঞ্চ নাটকে তিনি নিয়মিত অভিনয় করেন। এছাড়াও নাটকে নির্দেশনাও দিয়েছেন। টেলিভিশনের বিভিন্ন সিরিয়ালেও তিনি অভিনয় করে চলেছেন সমানতালে।

পেশাগত জীবনে তিনি বিভিন্ন বেসরকারি সেবা সংস্থায় কাজ করেছেন। একজন সমাজকর্মী হিসেবে পথে প্রান্তরে ঘুরে বেড়ানোর মাঝেই কবিতার প্রতি টান অনুভব করেন। সেখান থেকেই লেখা শুরু করেন কবিতা। ইতোমধ্যে ‘তন্দ্রামনি’ ও ‘নির্বাসনে চাঁদ’ নামে তার দুটি কাব্যগ্রহন্থ প্রকাশিত হয়েছে। উৎসব প্রকাশন থেকে প্রকাশিত এই নির্জন দ্বীপে কাব্যগ্রহন্থটির প্রচ্ছদ করেছেন সা’দ খোন্দকার। বইটির মূল্য ধরা হয়েছে বাংলাদেশি ১৮০/- টাকা এবং ৮ ইউএস ডলার।

আগামীনিউজ/এএইচ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে