Dr. Neem on Daraz
Victory Day

বঙ্গবন্ধুকে সম্মান জানাবে নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: মার্চ ৮, ২০২০, ০৩:৩৪ পিএম
বঙ্গবন্ধুকে সম্মান জানাবে নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন

জন্মশতবর্ষে বঙ্গবন্ধুকে সম্মান জানাচ্ছে রবীন্দ্রনাথ, কাজী নজরুলের সঙ্গে জড়িত প্রতিষ্ঠান নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মলেন। দিল্লিতে এই শ্রদ্ধা জানানোর অনুষ্ঠানে থাকবেন প্রণব মুখোপাধ্যায়।

রবীন্দ্রনাথ, কাজী নজরুল, অতুল প্রসাদ সেনরা তৈরি করেছিলেন  এই সংগঠন। প্রথমে নাম ছিল প্রবাসী বঙ্গ সাহিত্য সম্মেলন, পরে তা বদলে হয় নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন। শতবর্ষের দোরগোড়ায় দাঁড়িয়ে থাকা এই সংগঠন এ বার আরেক অনন্য বাঙালির জন্মশতবর্ষ পালন করছে। তিনি হলেন, শেখ মুজিবুর রহমান। বাংলাদেশে তো 'মুজিব-বর্ষ'  পালন করা হচ্ছে। তার উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ভারতও পিছিয়ে নেই। এখানেও সম্মান জানানো হচ্ছে বাংলাদেশের রূপকারকে।

নতুন দিল্লিতে আগামী ৪ থেকে ৭ এপ্রিল  নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের বার্ষিক অধিবেশন হবে। সেখানেই একটা দিন রাখা হয়েছে শেখ মুজিবের জন্ম শতবর্ষ পালন করার জন্য। আর ওই দিন অধিবেশনে থাকার কথা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। সে ক্ষেত্রে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে তার স্মৃতিচারণ অনুষ্ঠানকে আরও সমৃদ্ধ করবে।

আগামী ৪ এপ্রিল নিউ দিল্লি কালীবাড়িতে নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের উদ্বোধন করবেন উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। সেখানে উপস্থিত থাকবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এবং পররাষ্ট্র  প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বাংলাদেশ থেকে পঞ্চাশ সদস্যের প্রতিনিধিদলেরও আসার কথা।

সম্মেলনের সভাপতি এবং কংগ্রেসের রাজ্যসভা সাংসদ প্রদীপ ভট্টাচার্য ডয়চে ভেলেকে জানিয়েছেন, ‘এ বার তিনজন মহান মানুষের স্মরণে তিনটি দিন রাখা হয়েছে। ৫ তারিখ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের দ্বিশতবার্ষিকী পালন করা হবে, ৬ তারিখ জন্মশতবর্ষে শ্রদ্ধা জানানো হবে শেখ মুজিবকে এবং শেষ দিন অর্থাৎ ৭ এপ্রিল রাখা হয়েছে গান্ধীজির জন্য।  ১৫০ তম জন্ম বার্ষিকীতে গান্ধীজিকে শ্রদ্ধা জানানো হবে।’

সূত্র: ডয়েচে ভেলে

আগামীনিউজ/রাকিব

 

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে