Dr. Neem on Daraz
Victory Day

বিদেশে বইমেলার জন্য আড়াই কোটি টাকা চায় সংস্কৃতি মন্ত্রণালয়


আগামী নিউজ | আমির হামজা প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২০, ০৯:৪৯ পিএম
বিদেশে বইমেলার জন্য  আড়াই কোটি টাকা চায় সংস্কৃতি মন্ত্রণালয়

সারা বিশ্বে পাঁচটি আন্তর্জাতিক বইমেলায় অংশ নিতে চলতি অর্থবছরে অতিরিক্ত তহবিল চেয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

যুক্তরাজ্যের লন্ডন বইমেলা (যুক্তরাজ্য), ফরাসি বইমেলা, কানাডিয়ান বইমেলা, দুবাই বইমেলা এবং নিউ ইয়র্কের বইমেলায় অংশ নেয়ার জন্য ২ কোটি ৫৪ লাখ টাকা চেয়েছে।

সচিব ডা. আবু হেনা মোস্তফা কামাল সম্প্রতি পাঁচটি আন্তর্জাতিক বইমেলায় অংশ নিতে এই অতিরিক্ত বাজেট বাড়ানোর জন্য অর্থ বিভাগকে একটি চিঠি পাঠিয়েছেন।

বিশেষ সূত্রে জানা গেছে, মন্ত্রণালয় আরো বলেছে, বিশ্বব্যাপী দেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরতে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এই পাঁচটি আন্তর্জাতিক মেলায় অংশ নেবেন।

২০১৮-১৯ অর্থবছরে সাংস্কৃতিক মন্ত্রণালয় জেলা ও উপজেলা বইমেলায় অংশ নিতে মোট ২ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ হয়েছিল।

এবার তারা ওই অর্থ আরো বাড়িয়ে বরাদ্দ চেয়েছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে চারটি আন্তর্জাতিক বইমেলায় অংশ নিতে অনুমতি নিয়েছে, যাতে মুজিববর্ষের আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে পারে।

চলতি ২০১৯-২০ অর্থবছরে পাঁচটি আন্তর্জাতিক বইমেলা চলতি বছরের ১০ মার্চ থেকে ২৯ মে পর্যন্ত সময়ের মধ্যে অনুষ্ঠিত হবে।

সাংস্কৃতিক মন্ত্রণালয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে চিঠিটিতে বলেছে, সরকার তাদের মানকে আরও উন্নত করে বিশ্বজুড়ে বাংলাদেশের শিল্প, সংস্কৃতি ও সাহিত্য ছড়িয়ে দিতে চায়। চিঠিতে সাংস্কৃতিক মন্ত্রণালয় প্রধানমন্ত্রীকে আরো উদ্ধৃতি করে বলেছে, বিশ্বের বিভিন্ন ভাষার মানুষ আমাদের সমৃদ্ধ সাহিত্য এবং সংস্কৃতি জানতে চায়।

সাংস্কৃতিক মন্ত্রণালয়ের চিঠির বরাতে প্রধানমন্ত্রী এই আন্তর্জাতিক বইমেলায় অংশ নিতে পর্যাপ্ত উদ্যোগ নেবেন।

সচিব ডা. আবু হেনা আরো উদ্ধৃতি দিয়েছিলেন যে, আন্তর্জাতিক বইমেলায় অংশ নেওয়া এখন কেবল বই বিক্রয় ও কেনার কেন্দ্র নয়। এটি বাঙালির হৃদয়ের মেলা, এই মেলায় বিশ্বের বিভিন্ন জায়গায় বসবাসরত বাঙালিরা আসেন। তিনি বাঙালিদের বইয়ের প্রতি অভূতপূর্ব প্রেম প্রত্যক্ষ করতে বাংলাদেশের এই বইমেলা বিশ্বের কাছে নিয়ে যেতে হবে বলে উল্লেখ করেন।

আগামীনিউজ/নুসরাত

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে