Dr. Neem on Daraz
Victory Day

‘বিশ্ব মানবতার অবাক পরাজয়ে’ ব্যথিত হৃদয়ে কবি এম আর জামান


আগামী নিউজ | জাকিউল ইসলাম বাবু প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২০, ০২:৪৫ পিএম
‘বিশ্ব মানবতার অবাক পরাজয়ে’ ব্যথিত হৃদয়ে কবি এম আর জামান

অমর একুশে গ্রন্থ মেলায় এ সময়ের উদিয়মান কবি এম আর জামানের প্রথম কাব্য গ্রন্থ ‘বিশ্ব মানবতার অবাক পরাজয়’।

কবির কবিতায় উঠে এসেছে ভাষা আন্দোলনে ভাষা শহীদদের আত্মাদানের কথা। মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের দেশের জন্য জীবন উৎস্বর্গের কথা। মুক্তিকামী মানুষের ও বীরাঙ্গনার কথা। ১৯৭১ সালের অগ্নিতপ্ত রেসকোর্স ময়দানের বর্ণনা। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি এক মহানায়কের বঙ্গ মুক্তি জাগরণের হুংকারিত মহা কবিতার(৭ই মার্চের ভাষণ) তেজোদীপ্ত শ্লোগানের কথা। অমর নেতা মুজিবের সুদক্ষ নেতৃত্বের বর্ণনা। স্বাধীনতা অর্জনের বিভিষিকাময় প্রেক্ষাপটের বর্ণনা। মানব জীবনের দুঃখ সুখের কথা। বাংলার প্রকৃতি মাটি ও মানুষের কথা।

তার কবিতায় বাঙালির ঋতু ভিত্তিতে যাপিত জীবনের নানা আলেখ্য সুন্দর ভাবে উপস্থাপিত হয়েছে। বাংলার সংস্কৃতির বর্ণনা কৃষক ও কৃষাণ বধূর কথা। মানবতার পরাজয়ের কথা। সকল কবিকে কবি জন্মদিনের উপহার তার কবিতায় দিয়েছেন।

বিদ্রোহী কবি নজরুল মতো প্রতিবাদী শাব্দিক ঝংকার এবং তার আদর্শ বুকে লালন করেন তা কবি এম আর জামানের কবিতায় পাওয়া যায়।

বাবাকে ছেড়ে সন্তান, সন্তানকে ছেড়ে বাবা, দাদা দাদী নাতি নাতনী এই পৃথিবী ছেড়ে হৃদয় বিদারক প্রস্থানের কথা। বাবার স্মরণে সন্তানের শ্রদ্ধা ভক্তির কথা।

শিশুদের জন্য দু চারটি ছড়া আকারের কবিতাও গ্রন্থটিতে স্থান পেয়েছে।

কবি তার সব গুলো কবিতায় বিভিন্ন বিষয় ফুটিয়ে তুলেছেন সাবলীল দক্ষতায়।

এই কাব্য গ্রন্থ হতে কয়েকটি কবিতার নাম উল্লেখ করা বাঞ্ছনীয় যথা- ‘ধন্য আমি’, ‘স্বাধীনতা’,  ‘রেসকোর্স’, ‘অমর নেতা মুজিব’,  ‘মানবতার মা’, ‘বিমূর্ত আদর্শ’, ‘বাবা শ্রেষ্ঠ’, ‘প্রস্তর খণ্ড’, ‘মাটি জড়িয়ে’, ‘চাঁদের গায়ের চাঁদ’, ‘বৈশাখ তুমি এসো’, ‘উষ্ণ আলিঙ্গন’, ‘কবির জন্মদিনে শুভেচ্ছা’, ‘কেউ কারও নয়’, ‘ক্ষণিকের দুনিয়া’, ‘তোমায় খুঁজে ফিরি’, ‘কত বাজে’, ‘সময়’, ‘ধূসর প্রেম’, ভালবাসা দিবস ও তবুও তোর জন্য।

কবিতার শিরোনাম গুলোতেই যেন ভাললাগার স্পর্শ বোঝা যায়।

কবির সনদ নাম: মো. রাজিবুজ্জামান। লেখক নাম: এম আর জামান। তিনি বগুড়া জেলার ধুনট উপজেলাধীন উল্লাপাড়া গ্রামে ১ জানুয়ারি ১৯৮৪ খ্রীষ্টাব্দে জন্ম গ্রহণ করেন। তার বাবা মরহুম মোজাম্মেল হক ছিলেন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, মাতা মোছা. রেনুকা খাতুন (গৃহিণী )। দুই ভাই ও এক বোনের মধ্যে কবি মেজো। ১৯৯৯ খ্রীষ্টাব্দে ধুনট সরকারি এন ইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে মাধ্যমিক পাশ করেন। ধুনট সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি আযিযুল হক বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ভূগোল ও পরিবেশ বিদ্যা বিষয়ে বিএসসি অনার্স (২০০৬ খ্রীষ্টব্দ) ও এমএসসি(২০০৭ খ্রীষ্টাব্দ) করেন। বর্তমানে তিনি ভূগোল ও পরিবেশ বিদ্যা বিষয়ের প্রভাষক হিসেবে আমিনা মনসুর ডিগ্রি কলেজ কাজিপুর সিরাজগঞ্জে চাকরি করছেন। এ ছাড়াও তিনি সাংবাদিক, গীতিকার ও সংগঠক। বর্তমানে বহুল জনপ্রিয় সুকুমার বাউলের ‘বলবো না গো’ গানটির কথা সংশোধন করেছেন এই উদিয়মান গীতিকার। কবির লেখা ‘বিশ্ব মানবতার অবাক পরাজয়’ কাব্য গ্রন্থটি পাওয়া যাচ্ছে, ২০২০ অমর একুশে গ্রন্থ মেলা সোহরাওয়ার্দী উদ্যান লিটল ম্যাগ চত্বর ক্যাপটেন ৪০ নম্বর স্টলে। কবি এম আর জামানের প্রথম কাব্য গ্রন্থটি এক কথায় অনবদ্য সুখ পাঠ ও কাব্য গুনে অনণ্য। অনণ্য গুণ বিচারের জন্য হলেও তার লেখা বইটি সংগ্রহে রাখা যেতেই পারে।

আগামীনিউজ/বাবু/মাসুম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে