Dr. Neem on Daraz
Victory Day

ব্যায়াম ছাড়া যেভাবে ওজন কমাবেন


আগামী নিউজ | স্বাস্থ্য ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৬:৩৫ পিএম
ব্যায়াম ছাড়া যেভাবে ওজন কমাবেন

ওজন কমানোর জন্য অনেকেই বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন। না খেয়ে থাকাসহ বিভিন্ন পদ্ধতি গ্রহণ করেন অনেকে। একেবারে খাওয়া-দা্ওয়া ছেড়ে না দিয়ে পরিকল্পনা অনুযায়ী কিছু নিয়ম মেনে চলতে পারলে ওজন নিয়নত্রণে আনা সম্ভব। এবার চলুন ওজন কমানোর কিছু সহজ নিয়ম জেনে নিই। 

গরম লেবুর শরবত : প্রতিদিন সকালে এক গ্লাস গরম লেবুর শরবত পান করুন একেবারেই চিনি ছাড়া। এক গ্লাস গরম পানিতে অর্ধেকটা লেবু চিপে নিন, এতে এক চিমটি লবণ মিশিয়ে নিন। এবার পান করুন সকালে ঘুম থেকে উঠেই আর রাতে ঘুমাতে যাবার ঠিক আগে। এটি আপনার দেহের বাড়তি মেদ ও চর্বি কমাতে সব চেয়ে ভালো উপায়!

লাল চালের ভাত : সাদা ভাতের বদলে বেছে নিতে পারেন লাল চালের ভাত, ব্রাউন ব্রেড, আটার রুটি। এতে আপনার দেহে ক্যালোরি অতিরিক্ত ঢুকবে না। পেটে জমা চর্বি কমে আসবে ধীরে ধীরে।

চিনিযুক্ত খাবার : মিষ্টি, মিষ্টিজাতীয় খাবার, কোল্ড ড্রিঙ্কস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেক ১০০ হাত দূরে থাকুন। কেননা এ জাতীয় খাবারগুলো আপনার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেট ও উরুতে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো না খেয়ে বরং ফল খান।

পানি পান : প্রতিদিন প্রচুর পানি পান করার ফলে এটা আপনার দেহের মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান প্রস্রাবের সঙ্গে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে দেহে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়। ঠান্ডা পানি পান না করে গরম পানি পান করুন।

প্রতিদিন খালি পেটে রসুন : প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, এর ঠিক পর পরই পান করুন লেবুর রস। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশী সহজ করবে এটি।

মশলা খান : মশলা আপনার ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতন? রান্নায় ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

প্রচুর ফল ও সবজি : প্রতিদিন সকাল ও সন্ধ্যায় এক বাটি ভর্তি ফল ও সবজি খাবার চেষ্টা করুন। এতে আপনার শরীর পাবে প্রচুর পরিমাণে এন্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন। আর এগুলো আপনার রক্তের মেটাবলিজম বাড়িয়ে পেটের চর্বি কমিয়ে আনবে সহজেই।

এছাড়াও অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতোটা সম্ভব এড়িয়ে চলুন। আর এই সব নিয়মগুলো আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।


আগামী নিউজ/তাহো
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে