Dr. Neem on Daraz
Victory Day

সুস্বাদু গাজরের হালুয়া তৈরির উপকরণ


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০১৯, ১০:৫৭ এএম
সুস্বাদু গাজরের হালুয়া তৈরির উপকরণ

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। তার মধ্যে শীত পঞ্চম। শীতে প্রচুর শাকসবজি পাওয়া যায়। তার মধ্যে গাজর একটি। গাজরে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। গাজর সালাদ ও রান্না করে সবজি হিসেবেও খাওয়া যায়। গাজরের হালুয়াও খুবই সুস্বাদু। চলুন জেনে নিই কীভাবে গাজরের হালুয়া তৈরি করা যায় তার উপকরণগুলো :

কনডেন্সড মিল্ক দিয়ে গাজরের হালুয়া

উপকরণ : গাজর ১ কেজি। পূর্ণ ননীযুক্ত তরল দুধ ১ লিটার। চিনি ২৫০ গ্রাম। ঘি ১৫০ গ্রাম। কনডেন্সড মিল্ক ৮০ গ্রাম। কিশমিশ ৪৫ গ্রাম। এলাচগুঁড়া ৭ গ্রাম। হিজলি বাদাম ৫০ গ্রাম।

পদ্ধতি : গাজর পরিষ্কার করার পর তা কেটে কুচিকুচি করতে হবে। পুরু প্যানে ঘি জ্বাল দিন। তারপর কুচি করা গাজর ঘিতে দিয়ে হালকা ভাজা ভাজা করুন। এভাবে চুলায় রাখতে হবে যতক্ষণ পর্যন্ত তা নরম ও সিদ্ধ হয়।

এরপর কনডেন্সড মিল্ক যোগ করে ভালোভাবে নেড়ে এলাচগুঁড়া, হিজলি বাদাম ও কিশমিশ মেশাতে হবে। জ্বাল কমিয়ে অল্প আঁচে ভালোভাবে নেড়ে শুকনা অবস্থায় আনুন।

পরখ করে দেখুন মিষ্টি ঠিক আছে কি না। প্রয়োজনে চিনি দিতে হবে। তৈরি হয়ে গেলে গাজরের হালুয়া গরম কিংবা ঠাণ্ডা অবস্থায় পরিবেশন করুন।

আগামী নিউজ / হাসি/ এনএনআর

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে