Dr. Neem on Daraz
Victory Day

অতিরিক্ত হলুদ খাচ্ছেন, হতে পারে যেসব সমস্যা


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: জুন ৩০, ২০২০, ০৮:৩৩ পিএম
অতিরিক্ত হলুদ খাচ্ছেন, হতে পারে যেসব সমস্যা

ফাইল ছবি

হলুদ একটি মসলাজাতীয় ফসল।  কাঁচা হলুদ থেকে শুরু করে গুঁড়া হলুদের ব্যবহার ব্যাপক। রান্নার কাজে তো হলুদের প্রয়োজনীয়তা অপরিসীম। শুধু কী তাই, একাধিক স্বাস্থ্যগুণের কারণে যুগ যুগ ধরে আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্রে হলুদ ব্যবহৃত হয়ে আসছে। অনেক রোগের ক্ষেত্রে হলুদ খাওয়া বা ব্যবহারের পরামর্শ দিয়ে থাকে ডাক্তাররা।

হলুদের স্বাস্থ্যগুণ সম্পর্কে কম বেশি সবাই জানেন। কিন্তু আপনি হয় তো জানেন না হলুদের ক্ষতিকর দিকও রয়েছে। আজ আলোচনা করব হলুদের ক্ষতিকর দিক সম্পর্কে-

১) রক্ত জমাট বাঁধতে বাধা দেয় হলুদ। তাই যাদের রক্ত তঞ্চনে সমস্যা রয়েছে (সহজে রক্ত জমাট বাঁধতে চায় না), তাদের হলুদ যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।

২) হলুদ অনেক সময় ক্যালসিয়াম অক্সালেটের (Calcium oxalate) হজমে বাধা হয়ে দাঁড়ায়। এই হজম না হওয়া ক্যালসিয়াম অক্সালেট জমে পরবর্তিকালে কিডনিতে পাথর সৃষ্টি করে।

৩) দীর্ঘদিন ধরে অতিরিক্ত পরিমাণে হলুদ খেলে ডায়েরিয়া, হজমের সমস্যা, গা বমি বমি ভাবের মতো সমস্যা দেখা দিতে পারে।

৪) সম্প্রতি একটি গবেষণা থেকে জানা গিয়েছে, হলুদ থেকে অ্যালার্জি হওয়ার আশঙ্কা থাকে। এর ফলে ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে।

৫) সম্প্রতি বেশ কয়েকটি গবেষণায় জানা গিয়েছে, অতিরিক্ত মাত্রায় হলুদ খেলে তা নানা ধরনের ওষুধের কাজে বাধা হয়ে দাঁড়াতে পারে। বিজ্ঞানীরা হলুদে থাকা কারকিউমিনকে অস্থায়ী, প্রতিক্রিয়াশীল যৌগ বলে ব্যখ্যা করেছেন। তাই, অ্যাসপিরিন, ওয়ারফারিন এবং কিছু স্টেরয়েডের কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে হলুদ।

৬) অতিরিক্ত মাত্রায় হলুদ খেলে তা কেমোথেরাপির প্রভাব নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই যাদের কেমোথেরাপি চলছে, তাদের হলুদ না খাওয়াই ভালো।

আগামীনিউজ/জিনিউজ/জেএফএস

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে