Dr. Neem on Daraz
Victory Day

জেনে নিন পুদিনা পাতার ঔষধি গুণ


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: জুন ২৪, ২০২০, ০৮:৩৬ পিএম
জেনে নিন পুদিনা পাতার ঔষধি গুণ

ফাইল ছবি

এই সময়ে বাজারে পুদিনা পাতা খুব দেখা যায়। পুদিনা পাতা খাবার যেমন সুস্বাদু করে তুলে, আবার এর অনেক ঔষধি গুণও রয়েছে। আদি-অনাদিকাল থেকেই এর গুণ নিয়ে চর্চা হয়ে আসছে।

পুদিনা পাতার গুণাগুন

১. শ্বাসের কষ্টে উপকারী: শ্বাস কষ্ট রোগীদের জন্য পুদিনা পাতা এক আশীর্বাদের মতোই বলা চলে। পুদিনা পাতা শ্বাস প্রণালী পরিষ্কার করে। তবে মনে রাখবেন অত্যাধিক মাত্রায় পুদিনা পাতা খাবেন না।

২. সর্দি-কাশির থেকে রেহাই দেয়: ঠান্ডা লেগেছে, শ্বাস নিতে কষ্ট হচ্ছে, নাক বন্ধ? পুদিনা ব্যবহার করুন। তাই তো আপনার সকল ভেপো-রাব পুদিনার ফ্লেভারে আসে।

৩. মাথা ব্যথা: পুদিনা পাতার শীতলতা মাথা ব্যথা চটকরে ভালো করে দেয়। "হিলিং ফুডস" বইয়ের মতে পুদিনা পাতা মাথা ব্যথায় উপকার দেয়। যেকোনো পুদিনা বেস তেল মাথায় লাগালে অনেকটা আরাম পাওয়া যায়।

৫. মুখের স্বাস্থ্যের পক্ষে ভালো: মুখের দুর্গন্ধ? মুখে সেই গন্ধ নিয়ে তো কোথাও কোনো মিটিং বা সাক্ষাৎকারে দেখা করতে পারবেন না। তাই পুদিনা পাতা বা এই পাতার স্বাদের কোনো চিউইং গাম চীবলে আপনার মুখের দুর্গন্ধ হ্রাস পায়। সাথেই এই মুখের দাগও পরিষ্কার করে।

এছাড়াও পুদিনা পাতার অনেক গুণ, যেমন ওজন কম করা, ত্বকের জন্য ভালো, উত্তম এন্টিসেপটিক। তাই এবার চাটনি খান বা পুদিনা পাতার স্মুদি, খাবারে পুদিনা পাতা নিশ্চই যোগ করুন।

আগামীনিউজ/এনডিটিভি/জেএফএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে