Dr. Neem on Daraz
Victory Day

ইফতারে পান করুন স্বাস্থ্যকর তরমুজের শরবত


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: মে ১৪, ২০২০, ০১:২৩ পিএম
ইফতারে পান করুন স্বাস্থ্যকর তরমুজের শরবত

ছবি: সংগৃহীত

ইফতারের সময় ভাজাপোড়া না খাবার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। তারা বিভিন্ন ফলফলাদি খাওয়ার ব্যাপারে পরামর্শ দিয়ে থাকেন। আমাদের দেশে অনেক দেশীয় ফল পাওয়া যায়। গরমে প্রশান্তি এনে দেয়ার একটি ফল হলো,তরমুজ। গরমের সময় আমাদের শরীর থেকে প্রচুর ঘাম বেরিয়ে যায়। একারণে শরীরে পানি শূণ্যতা দেখা দিতে পারে। পানি শূণ্যতা পূরণে তরমুজ অনেক কার্যকর। তাই ইফতারে পান করুন স্বাস্থ্যকর তরমুজের শরবত। তরমুজের অনেক গুণাগুণ এবং উপকারিতা রয়েছে।  

চলুন জেনে নেয়া যাক তরমুজের শরবতের উপকারিতা-

কিডনি সুস্থ রাখে

কিডনির জন্য বেশ উপকারী ফল তরমুজের শরবত। ডাবের পানির যে গুণাগুণ, তরমুজের শরবতেও রয়েছে সেই গুণাগুণ। কিডনি ও মূত্রথলিকে বর্জ্যমুক্ত করতে সহায়তা করে এই ফলের শরবত।

রক্তচাপ নিয়ন্ত্রণ

পানিশূণ্যতা জাতীয় সমস্যা প্রতিরোধ করে তরমুজের শরবত। একই সঙ্গে রক্তচাপ কমায় ও রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

চোখ ভালো রাখে

তরমুজের শরবতে থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালী বজায় রাখে। এ ছাড়া তরমুজের শরবতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও বিটা ক্যারোটিন, যা চোখ ভালো রাখে।

ক্যানসারের ঝুঁকি কমায়

তরমুজের শরবত অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

তৃষ্ণা মেটায়

গরমে শরীর ঠাণ্ডা রাখতে তরমুজের জুড়ি মেলা ভার। রোজায় ইফতারের সময় তরমুজের শরবত খেলে সহজেই পানির তৃষ্ণা মেটানো যায়।

রূপচর্চার কাজে

তরমুজ দেহের ভেতর থেকে পুষ্টি জোগানোর পাশাপাশি আমাদের ত্বকও সুন্দর রাখে। ভিটামিন এ, বি ও সি সমৃদ্ধ তরমুজ ত্বককে সজীব করে, পাশাপাশি উজ্জ্বল ও নরম রাখে। তাই নির্দ্বিধায় এই ফলটি ব্যবহার করা যায় রূপচর্চার কাজে।

ওজন বাড়ে না

তরমুজের শরবতে খুব কম পরিমাণে ক্যালরি থাকে। আর তাই এর শরবত খেলে বেশি পরিমাণ ক্যালরি শরীরে প্রবেশ করে না। যতো ইচ্ছা শরবত খাওয়া যায় কিন্তু ওজন বাড়ার সম্ভাবনা থাকে না।

তরমুজের শরবত তৈরি করার পদ্ধতি-

উপকরণ

তরমুজ টুকরা ২ কাপ, আদা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পুদিনা পাতা ৪-৫টি, চিনি পরিমাণমতো, লবণ স্বাদমতো, পানি ১ কাপ।

প্রস্তুত প্রণালি

সব উপকরণ ব্লেন্ডারে ঢেলে ব্লেন্ড করে নিন। ছেঁকে শরবতটি ফ্রিজে রেখে দিন। পরিবেশনের সময় বরফ কুচি ও তাজা পুদিনা পাতা দিয়ে গার্নিস করে পরিবেশন করুন।
 

আগামীনিউজ/বিজয়

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে