Dr. Neem on Daraz
Victory Day

করোনায় ৭টি বিষয় এড়িয়ে চলুন


আগামী নিউজ | বিবিসি প্রকাশিত: এপ্রিল ৫, ২০২০, ০৯:৩৩ পিএম
করোনায় ৭টি বিষয় এড়িয়ে চলুন

গেল বছরের ৩১ ডিসেম্বর শনাক্ত হওয়া করোনাভাইরাস এ মুহূর্তে বিশ্বের ২০৩টি দেশ ও অঞ্চলে আঘাত হেনেছে। ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ২৫ হাজার ৫৫৪ জন। এবং এতে মৃতের সংখ্যা ৬৬ হাজার ৫১৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৫৩ হাজার ৮৫৫ জন। তবে মানুষ থেকে মানুষের দেহে এই ভাইরাস কিভাবে অন্য দেহে ছড়ায় তা এখনো পুরোপুরি নিশ্চিত হতে পারেননি বিশেষজ্ঞরা। তবে সাধারণ কিছু সাবধানতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন তারা।  

সাধারণ সতর্কতা অবলম্বন করলে করোনাভাইরাস থেকে সংক্রমিত হওয়ার ঝুঁকি কম হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এ সতর্কতাগুলো কী? সেগুলো তুলে ধরা হলো।

(১) গণপরিবহন
এই সময়ে গণপরিবহন এড়িয়ে চলার বিষয়টি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়েছে। বাস, ট্রেন কিংবা অন্য কোনো পরিবহন এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন। যে কোনো পরিবহনে চলাফেরার ক্ষেত্রে অবশ্যই মাস্ক ব্যবহার করা এবং সেখান থেকে নেমে ভালোভাবে হাত পরিষ্কার করার ওপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা।
(২) কর্মক্ষেত্র
অফিসে একই ডেস্ক এবং কম্পিউটার ব্যবহার করলে ভাইরাসের সংক্রমণের ঝুঁকি থাকে। বিশেষজ্ঞরা বলছেন, হাঁচি-কাশি থেকে করোনাভাইরাস ছড়ায়। যে কোনো জায়গায় করোনাভাইরাস কয়েক ঘণ্টা এমনকি কয়েকদিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। অফিসে ডেস্কে বসা কিংবা কম্পিউটার চালানোর জন্য বসার জায়গা, মাউস, কিবোর্ড পরিষ্কার করে নিন। 

(৩) জনসমাগমস্থল
যেসব জায়গায় মানুষজন থাকে সেসব জায়গা এড়িয়ে চলুন। যেখানে সেখানে বসা থেকে বিরত থাকুন। এর মধ্যে খেলাধুলার স্থান, সিনেমা হল থেকে শুরু করে ধর্মীয় স্থানও রয়েছে। বাংলাদেশের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে জুমার নামাজের সময় বাড়তি সতর্কতা অবলম্বনের কথাও বলেছেন বিষেজ্ঞরা। 

(৪) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান
বাংলাদেশে বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানে যখন গ্রাহকরা যায় তখন অনেকেই একই কলম ব্যবহার করেন। এক কলম অন্য কেউ ব্যবহার করবেন না। পরবর্তী ব্যবহারকারীদেরও করোনা সংক্রমণের ঝুঁকি থাকে। এছাড়া টাকা উত্তোলনের জন্য যে এটিএম বুথ ব্যবহার করা হয়, সেখান থেকেও সংক্রমণ হতে পারে। কারণ এটিএম বুথের বাটন অনেকে ব্যবহার করে।

(৫) টাকা-পয়সা
ব্যাংক নোট বা টাকায় নানা ধরনের জীবাণুর উপস্থিতি শনাক্ত করার ঘটনা নতুন নয়। টাকাতে প্রায় ৮০ প্রকার জীবাণু থাকে। বাংলাদেশের একদল গবেষক গত বছরের অগাস্ট মাসে বলেছিলেন, তারা বাংলাদেশি কাগুজে নোট ও ধাতব মুদ্রায় এমন ধরনের ব্যাকটেরিয়ার উপস্থিতি পেয়েছেন, যা সাধারণত মল-মূত্রের মধ্যে থাকে। টাকা-পয়সা ব্যবহার করার পর হাত ধুয়ে নিতে হবে। তবে হাতে গ্লাভস থাকা সবচেয়ে উত্তম। 

(৬) লিফট
ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে আরেকটি জায়গা হতে পারে বাড়ি কিংবা অফিসের লিফট। বিভিন্ন অফিস ভবনে প্রতিদিন শত-শত মানুষ লিফট ব্যবহার করছেন। লিফটে বাটন টেপার আগে সেটি পরিষ্কার করে নিন। 

(৭) শুভেচ্ছা বিনিময়
করমর্দন এবং কোলাকুলির মাধ্যমেও করোনাভাইরাস ছড়াতে পারে। আপনি হয়তো করোনায় আক্রান্ত নন। তবে আপনি যার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন তিনি সংক্রমণিত হলে আপনার করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকবে। এজন্য করমর্দন এবং কোলাকুলি না করার জন্য পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আগামীনিউজ/বিজয়

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে