Dr. Neem on Daraz
Victory Day

করোনা থেকে বাঁচতে যেসব সাবধানে ধরবেন


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: মার্চ ২৭, ২০২০, ০৯:২১ পিএম
করোনা থেকে বাঁচতে যেসব সাবধানে ধরবেন

ঢাকা: বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস থেকে বাঁচতে নানান ধরণের পদক্ষেপ নিয়েছেন বিশ্ব নেতারা। পাশাপাশি কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ সেবামূলক সংগঠন ও স্থানীয় প্রশাসন। কিন্তু তারপরেও এ ভাইরাস দমনে রীতিমতো হিমশিম খাচ্ছে সবাই। এমতাবস্থায় করোনাভাইরাস থেকে বাঁচতে কিছু জিনিস স্পর্শ করার আগে সতর্ক থাকা উচিত।

দরজার হাতল: গবেষণা বলছে, দরজার হাতলে পাঁচ দিন পর্যন্ত টিকে থাকতে পারে করোনাভাইরাস। সুতরাং, সাবধান! সব সময় পরিষ্কার রাখুন দরজার হাতল। অথবা হাত দিলে সেই হাত খুব ভালো করে ধুয়ে নিন।

মোবাইল, লিফটের সুইচ, রিমোট: লিফটের সুইচ, টিভি-এসির রিমোট, যে কোনো ধরনের সুইচ ধরতে সাবধান। অনেক মানুষের ব্যবহৃত সুইচ বা রিমোট থেকেও সংক্রমিত হতে পারে করোনাভাইরাস।

প্যাকেট, চিঠি ইত্যাদি: যুক্তরাষ্ট্রের রকি মাউন্টেন ল্যাবরেটরির এক গবেষণা বলছে, কার্ডবোর্ড বা কাগজে তৈরি কোনো দ্রব্যে ৭২ ঘণ্টা পর্যন্ত থাকতে পারে করোনাভাইরাস।

চামচ: আপনার এলাকায় এখনো রেস্তোরাঁ বা অফিসের ক্যাফেটেরিয়া খোলা আছে? করোনার আতঙ্কের এই সময়েও সেখানে খেতে হয়? তাহলে চামচ বা কাঁটাচামচ ব্যবহারের ক্ষেত্রে সাবধান। অনেকেই বলছেন, করোনায় সংক্রমিত কেউ ব্যবহার করলে চামচে অনেকক্ষণ জীবাণু থেকে যেতে পারে।

ফ্রোজেন ফুড: করোনাভাইরাস তাপমাত্রা হিমাঙ্কের ২০ ডিগ্রি নিচে নেমে গেলেও তরতাজা থাকে। সুতরাং ফ্রিজে রাখা প্যাকেটজাত খাবার খুব ভালো করে গরম না করে একদম খাবেন না।

ফলমূল, শাকসবজি: ভালো করে ধুয়ে নিলে ফলমূল, শাক সবজির মাধ্যমে করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি নেই। সুতরাং প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করে নিশ্চিন্তে খান।


আগামীনিউজ/সুমন/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে