Dr. Neem on Daraz
Victory Day

৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ২৪ জুলাই


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ৬, ২০২২, ০৪:৩৩ পিএম
৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ২৪ জুলাই

ঢাকাঃ ৪৩তম বিসিএস-এর আবশ্যিক ও পদ-সংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষা আগামী ২৪ জুলাই থেকে শুরু হচ্ছে।  পরীক্ষা চলবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

সোমবার (৬ জুন) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আবদুল্লাহ আল মামুন সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৪ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে। এ দিন সকাল ১০টা থকে দুপুর ২টা পর্যন্ত ইংরেজি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। এতে সাধারণ ও কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের জন্য পরীক্ষা আয়োজন করা হবে। পরবর্তীতে ২৫ জুলাই বাংলাদেশ বিষয়াবলী, ২৬ জুলাই আন্তর্জাতিক বিষয়াবলী, ২৭ জুলাই গাণিতিক যুক্তি, ২৮ জুলাই সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি এবং ৩১ জুলাই বাংলা পরীক্ষা (কারিগরি পেশাগত ক্যাডারের জন্য) আয়োজন করা হবে।

এরপর ৫ সেপ্টেম্বর থেকে কারিগরি/পেশাগত ক্যাডারের জন্য বিভিন্ন বিষয়ের পরীক্ষা শুরু হবে। সবশেষ ৬ ও ৭ সেপ্টেম্বর এসব ক্যাডারের বিভিন্ন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আবশ্যিক ও পদ-সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনা যথাসময়ে পিএসসি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। সেই সঙ্গে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে পরবর্তীকালে যে কোনো সংশোধনের প্রয়োজন হলে তা সংশোধন করার অধিকার পিএসসি সংরক্ষণ করে বলেও এতে উল্লেখ রয়েছে।

গত ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলির ফলাফল প্রকাশ করা হয়। এতে ১৫ হাজার ২২৯ জন প্রার্থী উত্তীর্ণ হন। ওই বিসিএসে প্রায় সাড়ে চার লাখ প্রার্থী অংশ নেন। ২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। কয়েক দফায় এ বিসিএসের আবেদনের সময় বাড়ানো হয়েছিল। ফলে ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়েছিল চার লাখ ৩৫ হাজার ১৯০টি। ওই সময় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা শেষ না হওয়ার কারণে তিন দফায় এই বিসিএসের আবেদনের সময় বাড়িয়েছিল পিএসসি।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারে ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জনকে নিয়োগ দেওয়া হবে।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে