Dr. Neem on Daraz
Victory Day

ভারতে কৃষক আন্দোলনের ১০০তম দিন


আগামী নিউজ | আর্ন্তজাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৬, ২০২১, ০২:৫২ পিএম
ভারতে কৃষক আন্দোলনের ১০০তম দিন

ছবি: সংগৃহীত

ঢাকাঃ ১০০তম দিনে গড়ালো ভারতে কৃষক আন্দোলন। এরই মধ্যে আজ নয়াদিল্লির বাইরে ছয় লেনের এক্সপ্রেসওয়ে অবরোধ করতে জড়ো হয়েছেন কৃষকেরা। নতুন তিনটি কৃষি আইন বাতিল ও সরকারের ওপর চাপ প্রয়োগ করতে ট্রাক ও ট্রাক্টকসহ বিভিন্ন যানবাহন নিয়ে পাঁচ ঘণ্টার জন্য এই অবরোধ করছেন কৃষকেরা।

তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির বিস্তৃত কৃষি খাতের জন্য কৃষি আইনকে একটি প্রয়োজনীয় সংস্কার বলে মনে করছেন। এ ছাড়া কৃষি আইন ঘিরে বিক্ষোভকে রাজনৈতিকভাবে অনুপ্রাণিত বলে দাবি করছেন।

পাঞ্জাব রাজ্যের ৬৮ বছর বয়সী কৃষক অমরজীত সিং বলছেন, ‘মোদি সরকার এই আন্দোলনকে অপমানের জায়গা থেকে দেখছে। তারা কৃষকদের দুর্দশা দেখতে পারছে না। প্রতিবাদ করা ছাড়া আর কোনো উপায় তারা আমাদের জন্য রেখে যায়নি।’

৫৮ বছর বয়সী কৃষক রাজা সিং বলেন, ‘তীব্র ঠান্ডা আমাদের আন্দোলনে কোনো প্রভাব ফেলেনি এবং মৃত্যুও কোনো প্রভাব ফেলবে না।’

কৃষক আন্দোলন ঘিরে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৪৮ জন কৃষকের। ভারতীয় সংবাদমাধ্যম এক প্রতিবেদনে জানিয়েছিল, অধিকাংশ হার্ট অ্যাটাক, অন্যান্য অসুস্থতা ও ও ঠান্ডাজনিত কারণে মারা গেছেন।

এরই মধ্যে ভারতের কৃষক আন্দোলন আন্তর্জাতিক মহলে সমর্থন পেয়েছে। পরিবেশবাদী কর্মী গ্রেটা থুনবার্গ থেকে শুরু করে মার্কিন সংগীতশিল্পী রিহান্নাসহ বিভিন্ন তারকা এ আন্দোলনকে সমর্থন জানিয়েছেন।

এদিকে কয়েক দফায় সরকারের সঙ্গে কৃষকদের আলোচনা হলেও সেগুলো ফলপ্রসূ হয়নি।

আন্দোলনকারী কৃষকরা বলছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন থেকে সরে যাবেন না।

আগামীনিউজ/সোহেল 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে