Dr. Neem on Daraz
Victory Day

জেগে উঠছে সেমেরু আগ্নেয়গিরি


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১, ০৩:১৭ পিএম
জেগে উঠছে সেমেরু আগ্নেয়গিরি

ছবি: সংগৃহীত

ঢাকাঃ দুর্যোগ আর দুর্ঘটনা পিছু ছাড়ছে না দ্বীপ রাষ্ট্র ইন্দোনেশিয়ায়। ভূমিকম্পের পর এবার দেশটির আগ্নেয়গিরি মাউন্ট সেমেরু হঠাৎ করেই জেগে উঠেছে। ছাই আর ধোঁয়ায় অন্ধকার নেমে এসেছে আশপাশের এলাকায়।

বিবিসির খবরে জানা গেছে, আগ্নেয়গিরিটিতে বিস্ফোরণে পর ৫ দশমিক ৬ কিলোমিটার উচ্চতা পর্যন্ত ধোঁয়ায় ছেয়ে গেছে। ঘনবসতি এলাকার আগ্নেয়গিরিটি জেগে ওঠায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্থানীয়দের মাঝে।

এখন পর্যন্ত কোনও মৃত্যুর খবর মেলেনি। কর্তৃপক্ষ স্থানীয়দের সতর্ক করে বলেছে, অগ্ন্যুৎপাতের আশঙ্কা রয়েছে। এমনকি নেমে আসতে পারে লাভাস্রোতও।

কুরাহ কোবোকান নদী অববাহিকার বাসিন্দাদের সম্ভাব্য 'কোল্ড লাভা' কাদা প্রবাহের দিকে নজর রাখার জন্য অনুরোধ করা হয়েছে। এ ছাড়া আগ্নেয়গিরির উপাদানের সঙ্গে তীব্র বৃষ্টিপাত শুরু হতে পারে বলে আশঙ্কা দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা (এনডিএমএর)।

হতাহতের আশঙ্কায় এখন পর্যন্ত সাড়ে পাঁচ শতাধিক মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। সম্প্রতি ইন্দোনেশিয়া সুলেওয়েসি দ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে দেশটির অনেক জায়গায়। এ পর্যন্ত অর্ধশত মানুষ মারা গেছেন। আহত হয়েছেন অনেক। এর কিছুদিন আগেই দেশটির একটি যাত্রীবাহী বিমান নিয়ে জাভা সাগরে বিধ্বস্ত হয়। এখনো নিখোঁজদের সন্ধান চালিয়ে যাচ্ছে দেশটির উদ্ধারকর্মীরা।

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে