Dr. Neem on Daraz
Victory Day

রাশিয়ায় আগামী সপ্তাহে করোনার টিকা প্রয়োগ করা হবে


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২০, ০৬:৩৮ পিএম
রাশিয়ায় আগামী সপ্তাহে করোনার টিকা প্রয়োগ করা হবে

ঢাকাঃ ব্রিটেনের পর এবার রাশিয়াও আগামী সপ্তাহে করোনাভাইরাসের টিকা প্রদান শুরু করবে। বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দিয়েছেন, আগামী সপ্তাহ থেকে গণহারে করোনার টিকা প্রদান কর্মসূচি শুরু হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

এক ভিডিও বার্তায় পুতিন জানান, আগামী সপ্তাহ থেকেই গণহারে টিকা দেওয়ার কর্মসূচি শুরু করার জন্য প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। তবে টিকা দেওয়ার ক্ষেত্রে প্রথম পছন্দ হবেন শিক্ষক, চিকিৎসক এবং চিকিৎসার সঙ্গে জড়িত ব্যক্তিরা।

পুতিন আরও জানান, আগামী কয়েক দিনের মধ্যেই রুশ টিকা স্পুটনিক ৫-এর ২০ লাখ  ডোজ হাতে পেয়ে যাবে রুশ সরকার।

রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) জানিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে, রুশ টিকার প্রথম ডোজ নেওয়ার ৪২ তম দিন থেকে তার কার্যকারিতা ৯৫ শতাংশে পৌঁছেছে।  

বিশ্বের প্রথম দেশ হিসেবে ব্রিটেন মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকাকে সর্বসাধারণের ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। দেশটিতে যারা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন, আগামী সপ্তাহ থেকেই তাদের এই ভ্যাকসিন দেওয়া শুরু হবে। 

বিশেষজ্ঞরা বলছেন, টিকা দেওয়ার কার্যক্রম শুরু হলেও লোকজনকে সজাগ থাকতে হবে। করোনার বিস্তার রোধে প্রয়োজনীয় বিধিনিষেধগুলো মেনে চলতে হবে। অর্থাৎ, সামাজিক দূরত্ব বজায় রাখা ও ফেস মাস্ক ব্যবহারের মতো বিষয়গুলোর চর্চা অব্যাহত রাখতে হবে। এছাড়া করোনা পরীক্ষা করানো এবং শনাক্ত ব্যক্তিদের আইসোলেশনে রাখার বিষয়টি মেনে চলতে হবে।

আগামীনিউজ/প্রভাত

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে