Dr. Neem on Daraz
Victory Day

টাইফুন ‘গনি’র কবলে ফিলিপাইন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২০, ০২:৩২ পিএম
টাইফুন ‘গনি’র কবলে ফিলিপাইন

ছবি: সংগৃহীত

ঢাকাঃ আরও একটি মৌসুমি টাইফুনের কবলে ফিলিপাইন। প্রচণ্ড বেগের ‘গনি’ নামে এই টাইফুনের প্রভাবে ক্ষয়ক্ষতি এড়াতে উপকূল থেকে ২ লাখের বেশি মানুষকে সরিয়ে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

গনি’কে চলতি বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন হিসেবে দেখা হচ্ছে। এর বেগ হতে পারে ঘণ্টায় ২০৫ কিলোমিটার পর্যন্ত। এর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে ফিলিপাইন সরকার।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার ভোরের দিকে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূল এলাকা লুজনের দ্বীপাঞ্চলে আঁচড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত সপ্তাহে ঘটে যাওয়া প্রলয়ংকরী টাইফুন ‘মোলাভে’ এর এক সপ্তাহ পরই আসছে আরও শক্তিশালী ‘গনি’।

টাইফুন মোলাভের আঘাতে ফিলিপাইনে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। তলিয়ে গেছে নিম্নাঞ্চলের অনেক গ্রাম ও শস্যভূমি।

পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিলিপাইন প্রতি বছর গড়ে ২০টি ঝড় ও টাইফুন আঘাত হেনে থাকে। এতে দেশটিতে ফসলাদি, বাড়িঘর ও অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। প্রাকৃতিক এই দুর্যোগ ফিলিপাইনের অনেক জনগণের দারিদ্র্যের অন্যতম কারণ।

স্মরণকালে ফিলিপাইনে সবচেয়ে ভয়াবহ টাইফুনের আঘাতটি ছিল ২০১৩ সালে। মধ্যাঞ্চলের হায়ান শহরে ‘হায়ান’ নামে ওই সুপার টাইফুনের আঘাতে ৭ হাজারের বেশি মানুষের মৃত্যু বা নিখোঁজ হয়েছে।

আগামীনিউজ/এএইচ 

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে