Dr. Neem on Daraz
Victory Day

ভারতে প্রজাতন্ত্র দিবস উদযাপন, মনোমুগ্ধকর কুচকাওয়াজ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৯:০৭ পিএম
ভারতে প্রজাতন্ত্র দিবস উদযাপন, মনোমুগ্ধকর কুচকাওয়াজ

যথাযথ মর্যাদা এবং বর্ণাঢ্য আয়োজনে ভারত উদযাপন করল ৭১তম প্রজাতন্ত্র দিবস। রবিবার (২৬ জানুয়ারি) সকালে নয়াদিল্লির রাজপথে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগত অতিথিদের স্বাগত জানান।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দসহ শীর্ষ রাজনীতিক ও কূটনীতিকদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয় মনোমুগ্ধকর কুচকাওয়াজ প্রদর্শনী। এবারের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো।

সকালে ভারতের রাজপথের মনোমুগ্ধকর কুচকাওয়াজ মুগ্ধ করে সবাইকে। ভারতবাসীর কাছে অন্যান্য দিনের থেকে আলাদা প্রজাতন্ত্র দিবসের সকালটি। প্রতিবছরের মত ৭১তম প্রজাতন্ত্র দিবসেও জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্যদিয়ে শুরু হয় দিনটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দসহ শীর্ষ রাজনীতিক ও কূটনীতিকরা উপস্থিত ছিলেন মনোমুগ্ধকর কুচকাওয়াজ প্রদর্শনীতে। কুজকাওয়াজে তিনবাহিনীর সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এবারের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। দেড় ঘণ্টাব্যাপী কুচকাওয়াজে দিল্লির রাজপথ থেকে লালকেল্লা পর্যন্ত ভারতের বিভিন্ন রাজ্যের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। কুচকাওয়াজের পাশাপাশি সামরিক শক্তি প্রদর্শন করা হয়। সাঁজোয়া যান ও বিমান মহড়ার আয়োজন করেন সেনা ও বিমানবাহিনীর সদস্যরা। যার মাধ্যমে দেশটির সামরিক শক্তি, সাংস্কৃতিক বৈচিত্র ও আর্থ-সামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরা হয়।

এর আগে, দিবসটি উপলক্ষে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শ্রদ্ধা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দিল্লির পাশাপাশি পুরো ভারতজুড়ে যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালন করা হয় প্রজাতন্ত্র দিবস। কলকাতার রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। এসময় উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান কার্যকরের দিনটিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করে থাকে ভারতবাসী।


আগামীনিউজ/এএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে