Dr. Neem on Daraz
Victory Day

পরস্পরের সঙ্গে হাত না মেলাতে অনুরোধ চীনা সরকারের


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৭:৩০ পিএম
পরস্পরের সঙ্গে হাত না মেলাতে অনুরোধ চীনা সরকারের

রহস্যময় করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে চীন। ৫৬ জনের মৃত্যুর পর দেশটির পাঁচ শহর কার্যত ‘অবরুদ্ধ’ করে রাখার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এসব শহরের স্টেশনগুলোতে নামানো হয়েছে সেনা-পুলিশ। স্টেশনের প্রবেশ পথে গার্ডরেলও বসানো হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে জনগণকে পরস্পরের সঙ্গে হাত না মেলাতে আহ্বান জানিয়েছে বেইজিংয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ। তার বদলে হাত দিয়ে অভিবাদন জানানোর ঐতিহ্যবাহী ভঙ্গি অনুসরণ করতে পরামর্শ দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রবিবার (২৬ জানুয়ারি) সকালে শহরের মোবাইল ফোন ব্যবহারকারী বাসিন্দাদের কাছে ক্ষুদে বার্তা পাঠিয়ে এ আহ্বান জানানো হয়।

বিশ্বব্যাপী নতুন প্রাণঘাতী করোনা ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। আর এতে এখন পর্যন্ত মারা গেছেন ৫৬ জন। রবিবার প্রকাশিত নতুন তথ্য থেকে এমন তথ্য জানা গেছে।

প্রাণঘাতী ভাইরাসটির বিস্তার বাড়ছে বলেও মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চান্দ্র নবর্ষের সরকারি ছুটিতে বিশেষ এক বৈঠকে তিনি এমন মন্তব্য করেন।

এসময় চীন কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

উহান থেকে ভাইরাসটির প্রাদুর্ভাব চীনের রাজধানী বেইজিং, বৃহত্তম শহর সাংহাইয়ের পাশাপাশি থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, নেপাল, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও কানাডা পর্যন্ত পৌঁছে গেছে।

রবিবার চীন জানায়, ২৫ জানুয়ারি পর্যন্ত এই করোনাভাইরাসে এক হাজার ৯৭৫ জন রোগী আক্রান্ত হয়েছেন। এই রোগ বিস্তার কেন্দ্র করে চীনা ভ্রমণে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

আগামীনিউজ/এএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে