Dr. Neem on Daraz
Victory Day

করোনাভাইরাসের বিস্তার বাড়ছে, ভয়াবহ পরিস্থিতিতে চীন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৬:২২ পিএম
করোনাভাইরাসের বিস্তার বাড়ছে, ভয়াবহ পরিস্থিতিতে চীন

ছবি: উহানের একটি হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসা চলছে। ছবি : ইন্টারনেট

রহস্যময় নতুন প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়ে কাঁপছে চীন। ৫৬ জনের মৃত্যুর পর দেশটির পাঁচ শহর কার্যত ‘অবরুদ্ধ’ করে রাখার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এসব শহরের স্টেশনগুলোতে নামানো হয়েছে সেনা-পুলিশ। স্টেশনের প্রবেশ পথে গার্ডরেলও বসানো হয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, ছড়িয়ে পড়া ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছে দুই সহস্রাধিক মানুষ। 

করোনা ভাইরাসের বিস্তার বাড়ছে বলে মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চান্দ্র নবর্ষের সরকারি ছুটিতে বিশেষ এক বৈঠকে তিনি এ জানান। এ সময় চীন কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে বলেও হুঁশিয়ারি দিয়েছেন শি জিনপিং। 

এদিকে চীনের গণমাধ্যম সিসিটিভি জানায়, এখন পর্যন্ত চীনের ৫৬ জন নাগরিক এ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এছাড়া দুই হাজারেরও বেশি আক্রান্তের খবর জানিয়েছে তারা।

গত বছরের শেষ দিকে চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানের একটি সিফুড মার্কেট থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হয়। যেখানে অবৈধভাবে বন্যপ্রাণী বিক্রি হয় বলে জানায় দেশটির গণমাধ্যমগুলো। 

উহান থেকে ভাইরাসটির প্রাদুর্ভাব চীনের রাজধানী বেইজিং, বৃহত্তম শহর সাংহাইয়ের পাশাপাশি থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, নেপাল, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও কানাডা পর্যন্ত পৌঁছে গেছে।

এই প্রাদুর্ভাবকে বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থা আখ্যা দেওয়ার কাছাকাছি অবস্থায় রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 


আগামীনিউজ/এএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে