Dr. Neem on Daraz
Victory Day

বিশ্বে করোনায় আরও ১২৪৪ মৃত্যু, শনাক্ত প্রায় ২ লাখ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩, ১০:০০ এএম
বিশ্বে করোনায় আরও ১২৪৪ মৃত্যু, শনাক্ত প্রায় ২ লাখ

ঢাকাঃ বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ২৪৪  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে ১ লাখ ৯৭ হাজার ১০৪ জনের করোনা রোগী শনাক্ত হয়েছে। সু্স্থ হয়েছেন ২ লাখ ৪৮ হাজার ১৯৭ জন।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি ) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৭ লাখ ৬৭ হাজার ৩২৪ জনের। আর মোট শনাক্ত হয়েছে ৬৭ কোটি ৫৫ লাখ ৩৯ হাজার ৩৫১ জনের। মোট সুস্থ হয়ে উঠেছেন ৬৪ কোটি ৮০ লাখ ২৮ হাজার ৪৪২ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় জাপানের পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির এ তালিকায় এরপর রয়েছে জার্মানি, মেক্সিকো, তাইওয়ান, পেরু, ব্রাজিল, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও চিলির মতো দেশগুলো।

দৈনিক মৃত্যু ও সংক্রমণে শীর্ষে থাকা জাপানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৫ হাজার ২৯৯ জন এবং মারা গেছেন ৩৯৭ জন। মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ২৬ লাখ ৩৩ হাজার ৭৪১ জন এবং মারা গেছেন ৬৮ হাজার ৭৯৬ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৪৭ জন এবং মারা গেছেন ১৭৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ১০ কোটি ৪৩ লাখ ৯৩ হাজার ৪৬৪ জন করোনায় সংক্রমিত হয়েছেন এবং ১১ লাখ ৩৫ হাজার ৩৪১ জন মারা গেছেন।

শনাক্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৮ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৯ হাজার ৯৭৩ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ৬৮ লাখ ৫৭ হাজার ৯১৬ জন এবং মারা গেছেন ৬ লাখ ৯৭ হাজার ২৪৮ জন।

ফ্রান্সে একদিনে সংক্রমিত হয়েছেন চার হাজার ৫০৬ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৯৫ লাখ ৩৩ হাজার ৩২৩ জন এবং মারা গেছেন ১ লাখ ৬৪ হাজার ২৮৬ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় সংক্রমিত হয়েছেন ৯ হাজার ২৮৭ জন এবং মারা গেছেন ৪০ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ১৯ লাখ ৬৭ হাজার ৯৮৩ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৫ হাজার ১৪৮ জনের।

দক্ষিণ কোরিয়ায় ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৮৬২ জন এবং মারা গেছেন ৩৬ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ২ লাখ ১৩ হাজার ৯২৮ জন এবং মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৫২২ জনের।

তাইওয়ানে একদিনে সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ৮৫ জন এবং মারা গেছেন ৭৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৯৫ লাখ ৯৬ হাজার ৬৬০ জন এবং মারা গেছেন ১৬ হাজার ৪৩০ জন।

মেক্সিকোতে গত ২৪ ঘণ্টায় ১২৬ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮১ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত ৭৩ লাখ ৭৭ হাজার ৩৩৩ জন এবং মারা গেছেন ৩ লাখ ৩২ হাজার ৩২৪ জন।

বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে পেরুতে সংক্রমিত ২৫২ জন এবং মারা গেছেন ৭৩ জন, চিলিতে সংক্রমিত ২ হাজার ৩২ জন এবং মারা গেছেন ৩৪ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। এরপর ভাইরাসটি ছড়িয়ে পড়ে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে। ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে