Dr. Neem on Daraz
Victory Day

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন আনোয়ার ইব্রাহিম


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ১১:৩২ পিএম
মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন আনোয়ার ইব্রাহিম

আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। বৃহস্পতিবার বিকেলে রাজধানী কুয়ালালামপুরে আস্তানা নেগারা রাজপ্রাসাদে রাজা আল সুলতান আব্দুল্লাহর কাছে দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ৭৫ বছর বয়সী পাকাতান হারাপান জোটের নেতা আনোয়ার ইব্রাহিম। 

এর ফলে শনিবারের জাতীয় নির্বাচনের পর দেশটিতে যে রাজনৈতিক অচলাবস্থা তৈরি হয়েছিল তার অবসান ঘটেছে। মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ জাতীয় ঐক্যের সরকার গঠনের জন্য কয়েক দিনের আলোচনা শেষে দেশটির বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন।

আনোয়ার প্রায় সিকি-শতাব্দী ধরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হওয়ার জন্য রাজনীতি করে আসছিলেন এবং শেষ পর্যন্ত তার সেই স্বপ্ন সফল হয়েছে। রাজার কাছে শপথ ও রাজকীয় আদেশে স্বাক্ষর অনুষ্ঠান শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়। শপথ নেওয়ার পর প্রথম টুইটবার্তায় আনোয়ার জানান, দলের ইচ্ছে এবং বিবেকের কারণে এই গুরুদায়িত্ব কাঁধে নিলেন তিনি। ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছিল মালয়েশিয়ার ১৫তম সাধারণ নির্বাচন। তবে পার্লামেন্টের ২২২ আসনের মধ্যে সরকার গঠনের জন্য ১১২টি আসন পায়নি কোনো জোটই। এ অবস্থায় রাজার হস্তক্ষেপে আনোয়ার ইব্রাহিম প্রধানমন্ত্রী হলেন।

তার এই রাজনৈতিক জীবনে তাকে দু’বার কারাবরণ করতে হয়েছে।

সমকামিতার দায়ে দোষী সাব্যস্ত হয়ে তিনি মোট ৯ বছর কারাগারে কাটিয়েছেন।

এই অভিযোগ তিনি সব সময় অস্বীকার করে বলেছেন, এসবই ছিলো রাজনৈতিক উদ্দেশ্য-প্রণোদিত।

সূত্র : বিবিসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে