Dr. Neem on Daraz
Victory Day

বরফের চাদরে মোড়া সাহারা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২১, ০১:১৪ পিএম
বরফের চাদরে মোড়া সাহারা

সংগৃহীত

ঢাকাঃ বরফে ঢাকা সাহারা মরুভূমি। বিশ্বের দীর্ঘতম মরুভূমির তাপমাত্রা নেমেছে -৩ ডিগ্রি সেলসিয়াসে। ৪২ বছরে এই নিয়ে চতুর্থবার এমন দৃশ্য দেখা গেল। সম্প্রতি বরফে ঢাকা সাহারার ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, সাহারায় প্রথমবার বরফ পড়তে দেখা গিয়েছিল ১৯৭৯ সালে। কিন্তু পরবর্তী সাড়ে তিন দশকে আর বরফ পড়েনি সেখানে। ২০১৬ সালের ডিসেম্বরে ফের তুষারপাত হয় সাহারায়। তারপর আবার ২০১৮ সালের জানুয়ারিতে। তিন বছরের ব্যবধান পেরিয়ে আবারও ২০২১ সালের জানুয়ারি সাক্ষী হল এই নয়নাভিরাম দৃশ্যের।

সাহারার ৩৬ লাখ বর্গ মাইল জুড়ে সাদা বরফের চাদর দেখে মুগ্ধ নেটিজেনরা। সব থেকে মনোহর নিঃসন্দেহে সাদা মরুভূমিতে দাঁড়িয়ে থাকা উটের ছবি। উটের পিঠে চড়ে সাদা বরফের প্রান্তর পেরনো হয়তো অনেকেরই স্বপ্ন। সাহারা কিন্তু এই মুহূর্তে সেই সুযোগই করে দিচ্ছে পর্যটকদের। তাদেরও ভিড় জমাতে দেখা গেছে সেখানে।

গরমকালে তাপমাত্রা গড়ে ৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকলেও শীতকালে বেশ জাঁকিয়ে ঠান্ডা পড়ে সাহারায়। বিশেষ করে সূর্যাস্তের পর। এর ফলে প্রবল সমস্যায় পড়তে হয়েছে মরুশহরের স্থানীয় বাসিন্দাদের। সড়ক, যানবাহন, বাড়িঘর সবকিছুই বরফে ঢেকে গেছে।

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে