Dr. Neem on Daraz
Victory Day

জার্মানিতে গুপ্তচরবৃত্তি, ভারতীয় দম্পতির দণ্ড


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৯:০৯ পিএম
জার্মানিতে গুপ্তচরবৃত্তি, ভারতীয় দম্পতির দণ্ড

ভারতীয় একটি গোয়েন্দা সংস্থার হয়ে কাশ্মীরি, শিখসহ বিভিন্ন গোষ্ঠীর ওপর গুপ্তচরবৃত্তির অভিযোগ ভারতীয় এক দম্পতিকে দণ্ড দিয়েছেন জার্মানির ফ্রাঙ্কফুর্টে আদালত। বিবিসি এক খবরে এ তথ্য জানা গেছে।

আদালতের নথিপত্রের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, দণ্ডাদেশপ্রাপ্ত দুজন হলেন মনমোহন এস ও তাঁর স্ত্রী কানওয়াল জিত কে। তথ্য পাচারের জন্য তাঁদের সাত হাজার ইউরোর বেশি অর্থ দেওয়া হয়েছিল।

গুপ্তচরবৃত্তির জন্য মনমোহনকে ১৮ মাসের স্থগিত কারাদণ্ড দেওয়া হয়। তাঁর স্ত্রীকে মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে। স্থগিত কারাদণ্ড হিসেবে মনমোহনকে একটি দাতব্য প্রতিষ্ঠানে দেড় হাজার ইউরো দিতে হবে। আর স্বামীকে সহায়তার দায়ে কানওয়ালকে ১৮০ দিনের বেতনের সমান অর্থ জরিমানা করা হয়েছে।

আদালত বলেন, জার্মানিতে থাকা কাশ্মীরের বিরোধী গোষ্ঠীগুলোর ওপর গুপ্তচরবৃত্তি করতে ৫১ বছর বয়সী মনমোহনকে ২০১৫ সালে নিয়োগ দিয়েছিল ভারতের রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র)।

আদালতের এক বিবৃতিতে বলা হয়, কোলন ও ফ্রাঙ্কফুর্টে শিখদের মন্দিরে অভ্যন্তরীণ বিক্ষোভ নিয়ে করা অভিযোগে মনমোহনকে অভিযুক্ত করা হয়। ২০১৭ সাল থেকে ভারতীয় এক গোয়েন্দা কর্মকর্তার সঙ্গে তিনি নিয়মিত বৈঠক করতেন। প্রতি মাসে তথ্য পাচারের জন্য তাঁকে ২০০ ইউরো করে দেওয়া হতো। বৈঠকে স্বামীর সঙ্গে থাকতেন ৫০ বছর বয়সী কানওয়াল।

আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করতে এক সপ্তাহ সময় পাবেন এই দম্পতি।


আগামী নিউজ/এএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে