Dr. Neem on Daraz
Victory Day

জম্মু -কাশ্মীরের ৪জি পরিষেবার অনুমতি


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১১, ২০২০, ০৩:১৫ পিএম
জম্মু -কাশ্মীরের ৪জি পরিষেবার অনুমতি

ছবি : সংগৃহীত

ঢাকা : ১৫ অগাস্টের পর জম্মুর একটি জেলায় এবং কাশ্মীর উপত্যকার একটি জেলায় পরীক্ষামূলকভাবে ৪ জি ইন্টারনেট পরিষেবা চালুর অনুমতি দেয়া হবে। মঙ্গলবার কেন্দ্র থেকে সুপ্রিম কোর্টকে এ কথা জানানো হয়েছে।

তবে শীর্ষ আদালতকে সরকারের পক্ষ থেকে একথাও স্পষ্ট করে জানিয়ে দেয়া হয়েছে যে, সীমান্ত এলাকা বা নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন কোনও অঞ্চলে এই ইন্টারনেট পরিষেবা এখনই চালু করা হবে না। মূলত যে অঞ্চলগুলোতে সন্ত্রাসবাদী কার্যকলাপের তীব্রতা কম, সেগুলোতেই ৪ জি পরিষেবা ফের চালুর অনুমতি দেয়া হয়েছে। 

সরকার আগামী ২ মাস পর পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে, একথাও বলা হয়েছে সুপ্রিম কোর্টকে।

জম্মু ও কাশ্মীরে হাই স্পিড ইন্টারনেট পরিষেবা এক বছরেরও বেশি সময় ধরে স্থগিত রাখা হয়েছে। 

গত বছরের ৫ অগাস্ট যখন কেন্দ্র জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা সংশোধন করে তার বিশেষ মর্যাদা বাতিল করে এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করে তখন থেকেই বন্ধ রয়েছে ৪ জি পরিষেবা।

কেন্দ্রের হয়ে সুপ্রিম কোর্টকে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল জানান, আপাতত পরীক্ষামূলকভাবে জম্মু ও কাশ্মীরের কিছু কিছু এলাকায় হাই স্পিড ইন্টারনেট চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত শুক্রবারই শীর্ষ আদালত জম্মু ও কাশ্মীর প্রশাসনকে নির্দিষ্ট কিছু জায়গায় ৪ জি পরিষেবা চালু করা যায় কিনা সেব্যাপারে খতিয়ে দেখতে বলে, তারপরেই এই সিদ্ধান্ত জানায় কেন্দ্র।

গত বছরের কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেয়। তারপরেই নিরাপত্তা ও অশান্তি এড়ানোর যুক্তিতে তখন থেকেই সেখানে ইন্টারনেট ও মোবাইল পরিষেবা সহ নানা নানা নিষেধাজ্ঞা জারি করা হয়। আটক করা হয় রাজনৈতিক নেতাদের। সূত্র : এনডিটিভি

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে