Dr. Neem on Daraz
Victory Day

তাইওয়ানকে আরেকটি হংকং বানাতে চায় চীন, পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উয়ু


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১১, ২০২০, ০২:১২ পিএম
তাইওয়ানকে আরেকটি হংকং বানাতে চায় চীন, পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উয়ু

মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার ও তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ ইয়ু

ঢাকা : মঙ্গলবার (১১ আগস্ট) মার্কিন স্বাস্থ্যমন্ত্রী আলেক্স আজারের সঙ্গে দেশটির রাজধানী তাইপেতে এক বৈঠকে তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উয়ু এসব কথা বলেন।

অ্যালেক্সের সফরকে কেন্দ্র করে সোমবার স্পর্শকাতর তাইওয়ান প্রণালীতে জেট বিমান পাঠিয়েছে চীন। যা তাইওয়ান সমুদ্রের মধ্যবর্তী লাইনে প্রবেশ করে। চীনের এ ধরনের পদক্ষেপকে হয়রানির অংশ হিসেবে দেখছে তাইপে।

প্রায় চার দশক পর মার্কিন শীর্ষ কর্মকর্তা হিসেবে গত রোববার চারদিনের সফরে তাইওয়ানে পৌঁছান আলেক্স আজার। স্বাস্থ্যমন্ত্রীর এই সফরের নিন্দা জানিয়েছে চীন।

মার্কিন স্বাস্থ্যমন্ত্রী আজারের সঙ্গে তাইপে যৌথ সংবাদ সম্মেলনে তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উয়ু বলেন, তাইওয়ানকে রাজনৈতিক পরিস্থিতি মেনে নেয়ার জন্য চীন চাপ অব্যাহত রাখায় আমাদের জীবন ক্রমশ কঠিন হয়ে পড়েছে। এসব রাজনৈতিক পরিস্থিতি তাইওয়ানকে আরেকটি হংকংয়ে পরিণত করবে।

উল্লেখ্য, ১৯৭৯ সালে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ কোনও কর্মকর্তা তাইপে সফর করলেন। 

আলেক্স আজারের তাইওয়ান সফরের পর বিশেষ স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়েও ব্যাপক কঠোর অভিযান শুরু করেছে চীন।

সোমবার হংকংয়ের ধনকুবের জিমি লাইকে বিদেশি শক্তির সঙ্গে আঁতাতের অভিযোগে জাতীয় সুরক্ষা আইনের আওতায় গ্রেপ্তার করে পুলিশ। এছাড়া লাইয়ের মালিকানাধীন সংবাদপত্রের কার্যালয়গুলোতে অভিযান চালানো হয়েছে। ওই দিন লাই ছাড়াও আরও বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে পুলিশ।

এদিকে, তাইপে সফরে এসে তাইওয়ানের গণতান্ত্রিক প্রক্রিয়া এবং করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সফলতার প্রশংসা করেছেন মার্কিন স্বাস্থ্যমন্ত্রী আজার। সূত্র : ইয়ন

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে