Dr. Neem on Daraz
Victory Day

চাপের মুখে পদত্যাগ করল লেবাননের প্রধানমন্ত্রী দিয়াবসহ পুরো মন্ত্রীসভা


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১০, ২০২০, ১১:৩৯ পিএম
চাপের মুখে পদত্যাগ করল লেবাননের প্রধানমন্ত্রী দিয়াবসহ পুরো মন্ত্রীসভা

পদত্যাগী প্রধানমন্ত্রী হাসান দিয়াব

ঢাকা : লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ক্রমবর্ধমান বিক্ষোভের মুখে পদত্যাগ করছেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব। 

সোমবার সন্ধ্যায় রাষ্ট্রীয় টেলিভিশনে ভাষণে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী দিয়াব।

অবহেলা ও দুর্নিতির দায়ে দেশটির নেতাদের বিরুদ্ধে ব্যাপক অভিযোগ উঠে আসছে এবং বিস্ফোরণের পর গত দুইদিন জনগণ ক্ষুব্ধ হয়ে সড়কে বিক্ষোভ অব্যাহত রাখে। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হলেও থেমে যায়নি বিক্ষোভ। পুলিশ কাঁদানে গ্যাস ও লাঠি চার্জ করে এবং অনেককে গ্রেপ্তার করে।  

এর আগে সংবাদমাধ্যম রয়টার্স জানায়, স্থানীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে পুরো সরকারের পদত্যাগের ঘোষণা দিতে যাচ্ছেন হাসান দিয়াব।

সিএনএন বলছে, মধ্যরাতেই দেশটির দায়িত্ব নিচ্ছে তত্বাবধায়ক সরকার।

ইরান সমর্থিত শক্তিশালী হিজবুল্লাহ গোষ্ঠী এবং মিত্রদের সমর্থন নিয়ে গত জানুয়ারিতে লেবাননের মন্ত্রিসভা গঠন করা হয়।

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় সরকারবিরোধী তীব্র বিক্ষোভের মাঝে সোমবার দেশটির আরও দুজন মন্ত্রী পদত্যাগ করেন। এ নিয়ে দেশটির ৯ এমপি এবং মন্ত্রিসভার অন্তত চার সদস্য পদত্যাগ করেন। ফলে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াবের নেতৃত্বাধীন পুরো সরকার ভাঙনের মুখে পড়ছে বলে বিশ্লেষকরা জানান।

এদিকে, বিস্ফোরণের ধাক্কা সামলে ওঠার জন্য লেবাননকে ২৫ কোটি ইউরো আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। 

উল্লেখ্য, গত ৪ আগস্ট লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে প্রথমদিনে ১৫৮জন নিহত হলেও পরে নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে এবং এখনও নিখোঁজ ১১০ জন। এতে আহত হয়েছেন আরও ৬ হাজারের বেশি মানুষ। 
স্থানীয় সংবাদমাধ্যম আল-মারসাদ অনলাইনে বৈরুতের গভর্নর মারওয়ান আবুদের বরাত দিয়ে হতাহতের এই সংখ্যা জানানো হয়েছে।

ভয়াবহ ওই বিস্ফোরণে ধ্বংস হয়ে গেছে লেবাননের রাজধানী বৈরুতের অধিকাংশ এলাকাই। প্রায় ৬ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়েছিলো ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট। কাস্টমসের বারংবার অনুরোধের পরেও এ নিয়ে ব্যবস্থা নেয়নি বন্দর কর্তৃপক্ষ।

বিপজ্জনক রাসায়নিক উপাদান ঘনবসতিপূর্ণ রাজধানী বৈরুতের পাশে মজুদের সঙ্গে রাজনৈতিক এলিটদের দুর্নীতি, সরকারের অবহেলা এবং অব্যবস্থাপনাকে দায়ী করছেন অনেক লেবানিজ। 

বৈরুতের গভর্নর মারওয়ান আবুদ বলেন, নিখোঁজদের মধ্যে অনেক বিদেশি কর্মী এবং লরি চালক রয়েছেন। তাদের শনাক্ত করা খুবই কঠিন হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন তিনি। সূত্র : বিবিসি

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে