Dr. Neem on Daraz
Victory Day

সেপ্টেম্বরে বাজারে আসছে করোনা ভ্যাকসিন, রাশিয়ার প্রতিশ্রুতি


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ৩০, ২০২০, ১২:০৮ এএম
সেপ্টেম্বরে বাজারে আসছে করোনা ভ্যাকসিন, রাশিয়ার প্রতিশ্রুতি

ছবি : সংগৃহীত

ঢাকা : বিশ্বে করোনায় সর্বোচ্চ আক্রান্ত দেশের তালিকায় চতুর্থ অবস্থানে থাকা দেশ রাশিয়া ভ্যাকসিন উৎপাদনের দৌড়ে প্রথম বলে আশা প্রকাশ করেছে।

বুধবার দেশটির প্রেসিডেন্ট পুতিনের সভাপতিত্বে এক বৈঠকে উপ-প্রধানমন্ত্রী তাতায়ানা গোলিকোভা দু'টি ভ্যাকসিনের আওতাভুক্ত করেছেন যা মস্কোর একটি গবেষণা ইনস্টিটিউট এবং সাইবেরিয়ার একটি ল্যাবে পরীক্ষা করা হচ্ছে।

মস্কোভিত্তিক গামালিয়া ইনস্টিটিউট এবং প্রতিরক্ষা মন্ত্রনালয় কর্তৃক যা পরীক্ষা করা হচ্ছে তার প্রথমটির উৎপাদন আগামী সেপ্টেম্বর মাসে চূড়ান্ত হবে বলে জানিয়েছেন গোলিকোভা।

তিনি আরও জানান, সাইবোরিয়ান শহর নোভোসিবিরস্কের কাছে ভেক্টর স্টেট ল্যাবরেটরির তৈরি করা আরও একটি ভ্যাকসিন অক্টোবরে বাজারে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, সিএনএন এর একটি প্রতিবেদনে জানা যায়, বিশ্বে প্রথম দেশ হিসেবে আগামী দুই সপ্তাহের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দেয়ার লক্ষ্য নির্ধারণ করেছে রাশিয়া। 

মস্কোভিত্তিক গামালিয়া ইনস্টিটিউটের তৈরিকৃত ভ্যাকসিনটি আগামী ১০ আগস্ট অথবা তারও আগে চূড়ান্ত অনুমোদন পেতে পারে বলে রাশিয়ার কর্মকর্তারা আশা করছেন। 

কর্মকর্তারা বলেছেন, ভ্যাকসিনটির অনুমোদনের লক্ষ্যে তারা কাজ করছেন এবং এটি জনসাধারণের ব্যবহারের জন্য অনুমোদিত হবে। তবে মহামারী মোকাবিলায় নিয়োজিত সম্মুখসারির স্বাস্থ্য কর্মীরা প্রথমে ভ্যাকসিনটি পাবেন।

গামালিয়া ইনস্টিটিউটের এই ভ্যাকসিন তৈরি ও গবেষণা কাজে অর্থায়ন করেছে রাশিয়ার সার্বভৌম সম্পদ তহবিল। 

রুশ সার্বভৌম সম্পদ তহবিলের প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, ‘এটি একটি স্পুটনিক মুহূর্ত।’ স্পুটনিকের হুইসেল শুনে আমেরিকানরা অবাক হয়েছিলেন। এই ভ্যাকসিনের ক্ষেত্রেও একই অনুভূতি হবে। ভ্যাকসিন আনার কাজে রাশিয়াই প্রথম হবে।

সমালোচকরা বলছেন, দেশটি তীব্র রাজনৈতিক চাপের মধ্যে এই ভ্যাকসিন আনার জন্য তোড়জোড় শুরু করেছে, যা রাশিয়াকে বৈশ্বিক বৈজ্ঞানিক শক্তি হিসেবে তুলে ধরতে আগ্রহী। মানবদেহে পরীক্ষা অসম্পূর্ণ থাকায় ভ্যাকসিনটি নিয়ে ব্যাপক উদ্বেগেরও সুষ্টি হয়েছে।

মস্কো আগেই জানিয়েছিল যে সে দেশে আলাদা আলাদা ভাবে করোনাভাইরাসের ৫০টি টিকার ওপরে কাজ চলছে। এর মধ্যে আপাতত এই টিকাই যে এগিয়ে রয়েছে তা বলাই বাহুল্য।

এদিকে অক্সফোর্ডের করোনা ভ্যাকিসেনরও পরীক্ষামূলক প্রয়োগে মিলছে সফলতা। ফলে অক্টোবর মাস নাগাদ এই ভ্যাকসিনও মিলতে পারে, এমনই জানাচ্ছে লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, রাশিয়ায় এখন পর্যন্ত ৮ লাখ ২৮ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১৩ হাজার ৬৭৩ জন। সূত্র : ইয়ন, সিএনএন

 

আগামীনিউজ/এসপি 
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে