Dr. Neem on Daraz
Victory Day

প্রতিদিন ২৩টি করে মিথ্যা বক্তব্য দিয়েছেন ট্রাম্প : রিপোর্ট


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ১৪, ২০২০, ০৫:১২ পিএম
প্রতিদিন ২৩টি করে মিথ্যা বক্তব্য দিয়েছেন ট্রাম্প : রিপোর্ট

ঢাকা : গত ১৪ মাসে প্রতিদিন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ২৩টি করে মিথ্যা বক্তব্য দিয়েছেন বলে ওয়াশিংটন পোস্ট একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ট্রাম্পকে নিয়ে উদ্ভট এসব দাবি নতুন কিছু নয় বরং মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে এ পর্যন্ত ২০ হাজারের বেশি বিভ্রান্তিমূলক বা সম্পূর্ণ মিথ্যা বক্তব্য দিয়েছেন।

ওয়াশিংটর পোস্টের সম্পাদক ও প্রধান লেখক গ্লেন কেসলার বলেন, ট্রাম্পের চলতি মেয়াদ শেষ করার আগে ২ হাজারের বেশি মিথ্যা বক্তব্য ছাড়িয়ে যাওয়ার বিষয়টি হাস্যকর।

ওয়াশিংটন পোস্টের তৈরি ওই প্রতিবেদন অনুসারে ট্রাম্পের বিরুদ্ধে ‘অসত্যের সুনামি’র তকমা লাগিয়ে দিয়েছে যা তার মুখ পিছলে বেরিয়ে গেছে। 

তারা বলেছে,  ৯ জুলাই ট্রাম্প ২০ হাজারের মিথ্যা দাবির মাইলফলক ছুঁয়েছে। একই দিনে তিনিই ৬২ টি মিথ্যা বক্তব্য দিয়েছেন।

ওই দিন ফক্স নিউজের হোস্ট শন হ্যানিটিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি দাবি করেছিলেন যে আফ্রিকান আমেরিকান সম্প্রদায়ের মধ্যে তার ‘প্রচুর সমর্থন’ রয়েছে। 

আবার একই দিনে তিনি দাবি করেছিলেন যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ২০২০ সালের ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ২০১৬ সালে ট্রাম্প এবং তার প্রচারের গুপ্তচরবৃত্তি করেছিলেন। তবে তিনি এ ব্যপারে কোনও প্রমাণ দেননি।

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর ট্রাম্পের অফিসের প্রথম ১০০ দিনের ওয়াশিংটন পোস্টের ডাটাবেস অনুসারে জানা যায়,  ট্রাম্পের প্রতিটি শব্দের মধ্যে ঝুঁকি ছিল। সেটি মিডিয়া ব্রিফিংই হোক বা নির্বাচনী সমাবেশই হোক।

ট্রাম্প গত ১৪ মাসে প্রতিদিন যেসব বিষয় নিয়ে কমপক্ষে ২৩ টি মিথ্যা দাবি করেছেন তারমধ্যে মুলারের রিপোর্ট দিয়ে শুরু হয়েছিল যা তার বিরুদ্ধে ব্যর্থ অভিশংসনের বিচার, চলমান কোভিড-১৯ সঙ্কট, জর্জ ফ্লয়েড হত্যার ঘটনা যা কেবল দেশেই নয় সারা বিশ্বজুড়ে বর্ণবাদ বিরোধী প্রতিবাদের সূত্রপাত করেছিল।

রিপোর্টটি বলছে, শুধু কোভিড -১৯ মহামারীর সঙ্গে সম্পর্কিত ১২ হাজার বার মিথ্যা বলেছেন ট্রাম্প। এর বেশিরভাগই তার দেশে করোন টেস্টের হারের দাবিকে ঘিরে। 
তার সবচেয়ে বড় মিথ্যাচারের মধ্যে একটি হলো মার্কিন অর্থনীতি চাঙ্গা প্রসঙ্গে। সম্প্রতি, তিনি দাবি করেছিলেন, মানবজাতির ইতিহাসে এটিই সেরা অর্থনীতি। 

এমন সময়ে রিপোর্টটি প্রকাশ করেছে যার একদিন আগে ১৩ জুলাই ট্রাম্প হারিকেন মারিয়ার পরেই পুয়ের্তো রিকো দ্বীপটি বিক্রি করার চেষ্টা করেছিলেন এবং এতে ক্ষোভের সৃষ্টি হয়। সূত্র : ইয়ন

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে