Dr. Neem on Daraz
Victory Day

হজে কাবা ছোঁয়া নিষিদ্ধ, মাস্ক পরা বাধ্যতামূলক


আগামী নিউজ | আর্ন্তজাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ৬, ২০২০, ১০:১৯ এএম
হজে কাবা ছোঁয়া নিষিদ্ধ, মাস্ক পরা বাধ্যতামূলক

ঢাকা: মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। এর বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে  সোমবার (০৬ জুলাই) পর্যন্ত আক্রান্ত হয়েছে এক কোটি  ১৫ লাখ ৫৯ হাজার ২১৩ জন। এর মধ্যে মারা গেছে পাঁচ লাখ ৩৬ হাজার ৭৮৬ জন। বিশ্বব্যাপী প্রতি মুহূর্তে তর তর করে বাড়ছে করোনারোগী ও মৃত্যুর সংখ্যা। তবে এখন পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় সামাজিকভাবে এটিকে প্রতিরোধের চেষ্টা করছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবেও হানা দিয়েছে এই ভাইরাস। এর বিষাক্ত ছোবলে ইতোমধ্যে দেশটিতে আক্রান্ত হয়েছে ২ লাখ ৯ হাজার ৫ শতাধিক মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ৯১৬ জনের।

এদিকে, করোনার প্রভাবে এবারের হজ বাতিলের শঙ্কা জেগেছিল। শেষ পর্যন্ত হচ্ছে, তবে সৌদি আরবের বাইরের কেউ হজ করতে পারবেন না। প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ নতুন করে বেড়ে যাওয়ার পর হজের জন্য কিছু স্বাস্থ্যবিধি ঘোষণা দেয় দেশটির সরকার

সোমবার (০৬ জুলাই) রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানায়, এবারের হজে কাবা স্পর্শ করতে পারবেন না হাজিরা। নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের সমাবেশ ও সভা।

এর আগে করোনার সংক্রমণ প্রতিরোধে এবারের হজে এক হাজার জনকে সুযোগ দেওয়ার কথা জানায় সৌদি সরকার। এবার নতুন করে কিছু স্বাস্থ্যবিধি যুক্ত করলো কর্তৃপক্ষ।

ইসলামের পবিত্র নির্দশন কাবা স্পর্শ করা যাবে না এবারের হজে। নামাজ ও কাবা শরীফ তাওয়াফের সময় দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে হাজিদের মধ্যে। রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এক বিবৃতিতে এসব জানায়।

এছাড়াও সীমিত সংখ্যক হাজিরা মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন। ১৯ জুলাই থেকে শুরু হয়ে ২ আগস্ট পর্যন্ত হবে এবারের হজ, এই সময়ে হাজি ও আয়োজকদের প্রত্যেককে সবসময়ের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক।

আগামীনিউজ/এমআর 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে