Dr. Neem on Daraz
Victory Day

চীনের দাবি, করোনার উৎসস্থল স্পেন


আগামী নিউজ | আর্ন্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ৫, ২০২০, ০১:০৮ এএম
চীনের দাবি, করোনার উৎসস্থল স্পেন

ঢাকা : কোভিড-১৯ মহামারীর উৎপত্তিস্থল চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি বিশেষজ্ঞ দলকে পাঠানোর খবর প্রকাশের সঙ্গে সঙ্গে দেশটি এই দাবি জানাল। বহু আগে থেকেই সংস্থাটির বিশ্বাস, উহানের একটি কাঁচা বাজার থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ে। 

চীনা কর্মকর্তাদের দাবি, চীনে করোনা আবিষ্কারের আগে এটি স্পেনে উদ্ভব হয়েছিল।

চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর চিফ এপিডেমিওলজিস্ট জেং গুয়াং রাষ্ট্র পরিচালিত গ্লোবাল টাইমসকে বলেছেন, অন্য দেশগুলোকেও করোনার মূল উৎস হিসেবে তদন্ত করা উচিত।

চীনের স্বাস্থ্য বিশেষজ্ঞরা স্পেনের দিকে ইঙ্গিত করে বলছেন, গত বছর মার্চ মাসে সংগৃহীত বর্জ্য জলের নমুনায় এই মারাত্মক ভাইরাস পাওয়া গিয়েছিল।

তাদের দাবি, করোনার উৎস চিহ্নিতকরণে অবশ্যই আলোচনার ভিত্তিতে হওয়া উচিত এবং ভাইরাসটির সঙ্গে একাধিক দেশকে জড়িত করতে হবে।

ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেবরিয়াসুস গত সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, তাদের বিশেষজ্ঞ দলটি কীভাবে ভাইরাসটি শুরু হয়েছিল তা বোঝার চেষ্টা করবে এবং ভবিষ্যতে এর বিরুদ্ধে মোকাবিলার জন্য কীভাবে প্রস্তুতি নেয়া যায় সে বিষয়ে কাজ করবে। কারণ সংস্থাটি মনে করছে, এই ভাইরাসের উৎস না জানা গেলে এটি নিধন সম্ভব না।

গ্লোবাল টাইমস আরও বলছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ মার্কিন ও অস্ট্রেলিয়ান শীর্ষ রাজনীতিবিদরা কোনও প্রমাণ ছাড়াই বারবারই চীনকে করোনা মহামারী সৃষ্টির জন্য দোষারোপ করেছেন এবং উহান ল্যাব থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে বলে অভিযোগ করে আসছেন। 

তবে ডব্লিউএইচও এখনও ভাইরাসটির উৎসর বিষয়টি নিশ্চিত করেনি।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানে, শনিবার রাত পর্যন্ত বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনায় মোট  সংক্রমিত হয়েছেন ১ কোটি ১২ লাখ ৯৩ হাজার ৪১০ জন এবং মারা গেছেন ৫ লাখ ৩০ হাজার ৯৬০ জন। সূত্র : ফ্লিপবোর্ড, এপি   

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে