Dr. Neem on Daraz
Victory Day

মানবদেহে দ্বিতীয় ভ্যাকসিন প্রয়োগের অনুমতি পেল জাইডাস


আগামী নিউজ প্রকাশিত: জুলাই ৪, ২০২০, ০৮:৫৯ এএম
মানবদেহে দ্বিতীয় ভ্যাকসিন প্রয়োগের অনুমতি পেল  জাইডাস

ঢাকা : ভারতের ভ্যাকসিনটির প্রস্তুতকারক কোম্পানি জাইডাস শুক্রবার এক বিবৃতি দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে যে, দ্বিতীয় বারের মতো হিইম্যান ট্রায়ালের অনুমতি দিয়েছে দেশটি। 

তারা জানিয়েছে, তাদের ভ্যাকসিনটি প্রাণীর দেহে প্রয়োগের পর ভাইরাসের বিরুদ্ধে ‘শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা’ গড়ে ওঠার প্রমাণ পাওয়া গেছে। এছাড়া ভ্যাকসিনটি দেয়ার ফলে সেসব প্রাণীদের দেহে যে অ্যান্টিবডি তৈরি হয়েছে তা ভাইরাসটি প্রতিরোধে ‘সম্পূর্ণ সক্ষম’ বলেও দাবি করেছে জাইডাস।

গুজরাটভিত্তিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি ক্যাডিলা হেলথ কেয়ারের অঙ্গপ্রতিষ্ঠান ভ্যাকসিনের প্রস্তুতকারক জাইডাস ভারতের দ্বিতীয় প্রতিষ্ঠান। 

জাইডাসের দাবি, খরগোশের দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করে দেখা গেছে যে, মানুষের জন্য তৈরি ডোজটি তিনগুণ পর্যন্ত নিরাপদ, খুব সহনশীল এবং বেশ ভালো রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছে।

জাইডাসের তৈরি এই ভ্যাকসিনটি চলতি মাসে ভারতের বিভিন্ন অঞ্চলে এক হাজারের বেশি মানুষের দেহে পুশ করা হবে বলেও জানিয়েছে ক্যাডিলা হেলথ কেয়ার।
এর আগে দেশটিতে প্রথম কোনো প্রতিষ্ঠান হিসেবে করোনার সম্ভাব্য ভ্যাকসিন তৈরির ঘোষণা দেয় ভারত বায়োটেক।

বিশ্বের প্রায় ১৫০টি প্রতিষ্ঠানের গবেষকেরা ভ্যাকসিন তৈরির লক্ষ্যে নিরলস পরিশ্রম করছেন। ইতিমধ্যে বেশ কয়েকটি মানবদেহে প্রয়োগ হয়েছে। তবে ভ্যাকসিন তৈরি ও পরীক্ষার বিষয়টি একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। বেশ কয়েকটি ধাপ পেরিয়ে তবেই ভ্যাকসিন ব্যবহারের উপযোগী হয় বলে অপেক্ষা বিশ্ববাসীর।

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এ পর্যন্ত দেশটিতে সাড়ে ৬ লাখের বেশি আক্রান্ত হয়েছে এবং মারা গেছে সাড়ে ১৮ হাজারের বেশি। বিশ্বে করোনার সবচেয়ে বেশি অক্রান্ত দেশের তালিকায় দেশটি চতুর্থ স্থানে উঠে এসেছে। সূত্র : রয়টার্স

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে