Dr. Neem on Daraz
Victory Day

অ্যান্টিবডি না থাকলেও ভাইরাস প্রতিরোধ সম্ভব


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৩, ২০২০, ০৮:০৭ পিএম
অ্যান্টিবডি না থাকলেও ভাইরাস প্রতিরোধ সম্ভব

প্রতীকী ছবি

ঢাকা : করোনা প্রতিরোধে যাদের দেহে অ্যান্টিবডি নেই, তাদের দেহেও খানিকটা প্রতিরোধ ক্ষমতা থাকে বলে জানা গেছে সুইডেনের কারোলিনস্কা ইন্সটিটিউটের সম্প্রতি এক নতুন এক জরিপে।

করোনা মানুষের দেহকোষে ঢোকার আগেই এই অ্যান্টিবডি ভাইরাসের সঙ্গে আটকে গিয়ে তাকে নিষ্ক্রিয় করে ফেলে। আর যদি অ্যান্টিবডি এটা করতে ব্যর্থ হয়, তাহলে করোনা দেহকোষের মধ্যে ঢুকে পড়ে এবং সেটাকে আরো ভাইরাস তৈরির কারখানায় পরিণত করে।

সুইডেনের কারোলিনস্কা ইন্সটিটিউটের ওই জরিপটির গবেষকরা বলেন, প্রতিরোধ ক্ষমতা আসে ‘টি-সেল’ নামে রক্তে থাকা আরেক ধরণের কোষ থেকে, যার কাজ কোন দেহকোষে সংক্রমণ হলেই তাকে আক্রমণ করে ধ্বংস করা।

এই জরিপ রিপোর্টের অন্যতম প্রণেতা সহকারী অধ্যাপক মার্কাস বাগার্ট বলেন, করোনা প্রতিরোধ ক্ষমতার গবেষণায় এতদিন বেশি মনোযোগ দেয়া হয়েছে অ্যান্টিবডির দিকেই।

নতুন এই গবেষণাটি ২শ’ জনের ওপর চালানো হয়েছে। তাদের দেহে অ্যান্টিবডি এবং টি-সেল দুটোই আছে কিনা সেটাই পরীক্ষা করা হয়েছিল।

তাদের প্রতি একজন অ্যান্টিবডি-বিশিষ্ট ব্যক্তির বিপরীতে দু’জন করে লোক পাওয়া যাচ্ছে যাদের রক্তে এমন টি-সেল আছে - যা সংক্রমিত দেহকোষ চিহ্নিত করে তা ধ্বংস করে ফেলতে পারে।

এর মধ্যে এমন লোকও আছে যারা কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন কিন্তু তাদের উপসর্গ ছিল খুবই মৃদু বা আদৌ কোন উপসর্গ দেখা যায়নি।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের অথ্যাপক ড্যানি অল্টম্যান বলেন, এটা একটা চমৎকার জরিপ, যাতে আবারও প্রমাণ পাওয়া যাচ্ছে যে মানুষের করোনা-প্রতিরোধ ক্ষমতার ব্যাপারটা শুধু অ্যান্টিবডি টেস্ট দিয়ে বোঝা সম্ভব নয়। সূত্র : দ্য লোকাল

আগামীনিউজ/এসপি/জেএফএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে