Dr. Neem on Daraz
Victory Day

রেমডেসিভির সমস্ত স্টক কিনে নিল ট্রাম্প প্রশাসন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ১, ২০২০, ০৩:৩৩ পিএম
রেমডেসিভির সমস্ত স্টক কিনে নিল ট্রাম্প প্রশাসন

ঢাকা : যুক্তরাজ্য, ইউরোপ বা বিশ্বের অন্য কোনও দেশ করোনা চিকিৎসায় আশা জাগানিয়া রেমডেসিভি ওষুধ কিনতে পারবে না।সব ওষুধ কিনে নিয়েছে মার্কিন প্রশাসন।তারা যে পরিমান ওষুধ মজুত করেছে তাতে কোভিড -১৯ আক্রান্তদের কমপক্ষে তিন মাসের জন্য দেশটিতে সহায়তা করতে পারে।

বিশেষজ্ঞ ও প্রচারকারী উভয়ই ট্রাম্প প্রশাসনের একচেটিয়া এ পদক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ট্রাম্প প্রশাসন ইতিমধ্যে প্রমাণ করেছে, প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহ নিরাপদ করার জন্য অন্যান্য সমস্ত দেশকে বিমূখ করতে প্রস্তুত রয়েছে।

লিভারপুল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ভিজিটিং রিসার্চ ফেলো ডঃ অ্যান্ড্রু হিল বলেন, তারা বেশিরভাগ ওষুধ সরবরাহ করার সুযোগ পেয়েছে, তাই ইউরোপের জন্য কিছুই নেই।

করোনার টিকা হিসেবে প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে, করোনা আক্রান্ত মানুষের দেহে প্রবেশ করে যেভাবে বংশবৃদ্ধি করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে, সেই প্রক্রিয়া কিছুটা হলেও থামানোর সক্ষমতা রয়েছে রেমডেসিভির ওষুধটির। তবে এর কিছু পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে।

জানা গেছে, রেমডেসিভির ওষুধের পেটেন্ট যুক্তরাষ্ট্রভিত্তিক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি গিলিয়াড সায়ন্সেসের। ওষুধটি প্রথমে ইবোলা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য তৈরি করা হয়েছিল। 

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানে, বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া করোনায় বুধবার দুপুর পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ কোটি ৫ লাখ ৯১ হাজার ৪৭০ জন এবং মারা গেছেন ৫ লাখ ১৪ হাজার ৫০ জন।
যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ২৭ লাখ ২৭ হাজার ৯৯৬ জনএবং মারা গেছেন ১ লাখ ৩০ হাজার ১২৩ জন।  সূত্র : দ্য গার্ডিয়ান

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে