Dr. Neem on Daraz
Victory Day

ট্রাম্পের সেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ মৃত্যুঝুঁকি বাড়াচ্ছে: গবেষণা


আগামী নিউজ প্রকাশিত: মে ২৪, ২০২০, ১২:০৭ পিএম
ট্রাম্পের সেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ মৃত্যুঝুঁকি বাড়াচ্ছে: গবেষণা

ছবি: পার্সটুডে

করোনা থেকে রক্ষা পেতে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ খাওয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প এই ওষুধকে করোনার প্রতিষেধক হিসেবে দাবি করলেও চিকিৎসা বিজ্ঞানীরা বলেছেন, এই ওষুধ মৃত্যুঝুঁকি বাড়াচ্ছে। খবর পার্সটুডে।

ব্রিটিশ জনস্বাস্থ্য ও চিকিৎসা সাময়িকী ল্যানসেট-এর এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, করোনায় এই ওষুধ খেলে হৃদযন্ত্রে সমস্যা সৃষ্টি হতে পারে।

ল্যানসেট-এর গবেষণায় বলা হয়, করোনা রোগীদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের কোনো উপকারিতা নেই। ল্যানসেট-এর গবেষণাটি ৯৬ হাজার করোনা রোগীর ওপর করা হয়। তাদের মধ্যে প্রায় ১৫ হাজার রোগীকে হাইড্রোক্সিক্লোরোকুইন বা একই জাতীয় ওষুধ দেয়া হয়েছিলো।

গবেষণায় দেখা যায়, তুলনামূলকভাবে হাইড্রোক্সিক্লোরোকুইন গ্রহণকারী করোনা রোগীদের হাসপাতালে মৃত্যুর আশঙ্কা ও হৃদযন্ত্রে সমস্যার অভিযোগ বেশি। গবেষকেরা সতর্ক করেছেন, ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়া কোনোভাবেই হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ করোনার চিকিৎসায় ব্যবহার করা উচিত হবে না। 

গত সোমবার (১৮মে) ট্রাম্প জানান, তিনি করোনার প্রতিষেধক হিসেবে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন ওধুষ খাচ্ছেন। কারণ, তিনি মনে করেন, এই ওষুধ ভালো। এই ওষুধ সম্পর্কে অনেক ভালো কথা শুনেছেন তিনি। হাইড্রোক্সিক্লোরোকুইনের সঙ্গে জিঙ্কও খাওয়ার কথা জানান ট্রাম্প।

আগামীনিউজ/বিজয়

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে