Dr. Neem on Daraz
Victory Day

করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে টানা দ্বিতীয় দিনের মতো প্রায় ২ হাজার মৃত্যু


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: এপ্রিল ৯, ২০২০, ১২:১২ পিএম
করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রে টানা দ্বিতীয় দিনের মতো প্রায় ২ হাজার মৃত্যু

যুক্তরাষ্ট্রে টানা দ্বিতীয় দিনের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১,৯৭২ জনের মৃত্যু হয়েছে। বার্তা সংস্থা এএফপি'র হিসেবে তার আগের দিন যুক্তরাষ্ট্রে মারা যায় ১,৯৩৯ জন। বিবিসির ।

এনিয়ে যুক্তরাষ্ট্রে মোট ১৪ হাজার ৬৯৫ জনের মৃত্যু হলো এবং কোভিড-19 এ আক্রান্তের মোট সংখ্যা দাঁড়ালো ৪ লাখ ৩১ হাজার ৮৩৮ জনে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের প্রতি পক্ষপাতমূলক আচরণ করেছে - মঙ্গলবার সংবাদ সম্মেলনে এমন অভিযোগ তুলে সংস্থাটির সততা এবং নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর বুধবার আবারও একই ধরণের অভিযোগ তোলেন তিনি। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়ন বন্ধ করে দেয়ার হুমকিও দেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের ক্রমাগত কটূক্তির শিকার হওয়ার প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক ঐক্য বজায় রাখার আহ্বান জানিয়েছে।
বুধবার সংস্থাটির মহাসচিব টেড্রোস ঘেব্রেয়েসাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যক্রমের সমর্থন দিয়েছেন এবং কোভিড-19 এর রাজনীতিকরণ বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন বিশ্ব সংস্থাকে অর্থায়ন বন্ধ করা হবে কি-না সে বিষয়ে চিন্তা করবেন তিনি। ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে 'চীনকেন্দ্রিক' বলে অভিযোগ তোলেন এবং তারা মহামারির প্রতিক্রিয়ায় 'ভজঘট' করেছে বলে সমালোচনা করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস ঘেব্রেয়েসাস ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, ‘আমরা প্রত্যেক দেশের সাথে আছি, আমরা বর্ণে ভেদাভেদ করি না।’ অপরদিকে বুধবার টেড্রোস ঘেব্রেয়েসাস বলেন, ‘দয়া করে জাতীয় পর্যায়ে ঐক্য বজায় রাখুন, কোভিডকে রাজনীতির স্বার্থে ব্যবহার করবেন না।’

‘দ্বিতীয়ত, বৈশ্বিক পর্যায়ে আন্তরিকভাবে একতা রক্ষা করুন। পাশাপাশি যুক্তরাষ্ট্র ও চীনের কাছ থেকে সৎ নেতৃত্ব দেখতে চাই।’
‘সবচেয়ে ক্ষমতাধরদের নেতৃত্ব দেয়া উচিত এবং কোভিড পলিটিক্সকে কোয়ারেন্টিন করে রাখা উচিত।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিবের মন্তব্যকে দেখা হচ্ছে সংস্থাটির বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্পের করা মন্তব্যের প্রতিক্রিয়া হিসেবে। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট মন্তব্য করেছিলেন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার 'চীনের প্রতি পক্ষপাত' রয়েছে।

 

আগামীনিউজ/বিজয়

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে