Dr. Neem on Daraz
Victory Day

করোনাভাইরাস জৈব মারণাস্ত্র চীনের তৈরি: শাস্তি দাবি আইসিজির


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: এপ্রিল ৬, ২০২০, ১১:৫৮ পিএম
করোনাভাইরাস জৈব মারণাস্ত্র চীনের তৈরি: শাস্তি দাবি আইসিজির

ঢাকা: প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের আতঙ্কে রয়েছে গোটা বিশ্ব। এই ভাইরাসের সংক্রমণ চীনের সুপরিকল্পিত ষড়যন্ত্র বলে দাবি করা হচ্ছে। এ কারণে চীনের শাস্তি হওয়া উচিত।

জাতিসংঘের মানবাধিকার কমিশনে এমনই আর্জি জানাল আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ (আইসিজি) নামের লন্ডনের একটি সংগঠন। জানা গেছে, বিশ্বের তাবড় আইনজীবীরা এই সংগঠনটির সদস্য।

আইসিজি’র দাবি, করোনাভাইরাস ছড়ানোর জন্য চীনের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। কারণ ওই দেশটি মানবতার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করেছে।

আইসিজ’র সভাপতি আদিশ আগরওয়াল বলছেন, এই ভাইরাস নিয়ন্ত্রণে চীন সরকারের অনিহার জন্য বিশ্বব্যপী মন্দার সৃষ্টি হয়েছে। হাজার হাজার কোটি ডলারের লোকসান হচ্ছে। চীনের জন্যই ভারতসহ গোটা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ চাকরি খোয়াচ্ছে।

আগরওয়ালের মতে, এই ভাইরাস চীনের সব প্রদেশে ছড়ায়নি অথচ গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এটা কীভাবে হলো, সেই রহস্যের এখনও সমাধান হয়নি।

এক বিবৃতিতে আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ জানিয়েছে, যে করোনা ভাইরাসকে বিশ্বস্বাস্থ্যসংস্থা মহামারি হিসেবে ঘোষণা করেছে, সেটি মূলত চীনের ষড়যন্ত্রের ফল।

চীন নিজেকে বিশ্বে সুপারপাওয়ার হিসেবে প্রতিষ্ঠা করার জন্য এই জৈব মারণাস্ত্রের সাহায্য নিয়েছে। চীন সরকারের এই ভাইরাস নিয়ন্ত্রণের অনিচ্ছা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক না করার জেরেই ভাইরাসটি ভয়াবহ রূপ নিয়েছে।

আদিশ আগরওয়ালের অভিযোগ, চীন যে শুধু ভাইরাস ছড়িয়েছে তাই নয়, সেই সঙ্গে জাতিসংঘের গাইডলাইনও ভঙ্গ করেছে।

আন্তর্জাতিক আইনজ্ঞ সংসদ রাষ্ট্রসংঘের মানবাধিকার কমিশনের কাছে অনুরোধ করেছে, তাঁরা যেন চীনকে এর জন্য দৃষ্টান্তমূলক শাস্তি দেয় এবং মোটা অংকের জরিমানা করে।

শ্বাসতন্ত্রের ক্ষতিকর ভাইরাস কোভিড-১৯ যখন অস্থির করে তুলেছে গোটা বিশ্ব ঠিক এই সময় মার্কিন গবেষক ফ্র্যান্সিস বয়েল (francis Boyel) দাবি করেছেন কোভিড-১৯ একটি জৈব মারণাস্ত্র (Biological Warfare Weapon) যা চীনের উহানের একটি ল্যাবে তৈরি হচ্ছিল। সেখান থেকেই এ ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়ায় বলেও দাবি করেন তিনি।

এ বিষয় নিয়ে ফ্র্যান্সিস বয়েল একটি সাক্ষাৎকারে বলেন, 'করোনাভাইরাস জৈব মারণাস্ত্র। চীনের উহান SBL-4 ল্যাব থেকে এ ভাইরাস লিক হয়েছে। আমি বলছি না ইচ্ছে করে এটা করা হয়েছে। কিন্তু এর আগের ওই ল্যাব থেকে লিক করার কথা শোনা গিয়েছে। এবারও তেমনই  হয়েছে বলে আশঙ্কা।  ইচ্ছে করে দেশের মানুষের মধ্যে করোনাভাইরাস ছড়ানো হয়নি। তবে ল্যাব থেকে লিক করেছে।'

এদিকে আইনজীবীদের আন্তর্জাতিক সংস্থা (আইসিজি) মনে করে, করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়ানোর দায়ে চীনকে শাস্তি দেয়া উচিত। কারণ হিসেবে তারা মনে করে চীনের উহানে এ ভাইরাসের উৎপত্তি হলেও তারা ঘটনাটি চেপে যায়। এমনকি তারা ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (হু) এর গাইডলাইনও ফলো করে নি। সংস্থাটি আরো মনে করে চীনের মধ্যে উহানেই কেবল ভাইরাসটি সীমাবদ্ধ ছিলো। উহানের বাইরে চীনে আর কোথাও না ছড়ালেও ছড়িয়ে পরে সারা পৃথিবীতে।

এরই প্রেক্ষিতে জাতিসংঘের কাছে সংস্থাটি চীনকে শাস্তি প্রদানের দাবি জানায়।

অপরদিকে  ড্যানি শোহাম ইসরায়েলের সামরিক গোয়েন্দাবাহিনীর একজন সাবেক কর্মকর্তা  চীনের জৈব রাসায়নিক মারণাস্ত্র কর্মসূচি নিয়ে গবেষণা করেছেন। মধ্যপ্রাচ্যসহ বিশ্বব্যাপী জীবাণু ও রাসায়নিক অস্ত্র নিয়ে ইসরায়েলের কর্মসূচির উচ্চপদস্থ বিশেষজ্ঞ ছিলেন লেফটেন্যান্ট কর্নেল পদমর্যাদার শোহাম। তার দাবি,  জৈব রাসায়নিক অস্ত্র তৈরির গোপন কর্মসূচি চলা একটি ইনস্টিটিউট থেকে প্রাণীবাহী করোনা ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। চীনের ল্যাবেই তৈরি হচ্ছিল এই জৈব মারণাস্ত্র।  


আগামী নিউজ/ডলি/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে