Dr. Neem on Daraz
Victory Day

আগামী বছরের শুরুতেই মানবদেহে করোনা টিকা প্রয়োগ করবে জনসন


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৩১, ২০২০, ০৯:৩৯ এএম
আগামী বছরের শুরুতেই মানবদেহে করোনা টিকা প্রয়োগ করবে জনসন

ঢাকা : বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩৮ হাজার ছাড়িয়ে গেল ঠিক সেসময় মার্কিন বহুজাতিক ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন আশার আলো দেখিয়েছে। প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে সেপ্টেম্বরে মানবদেহে করোনাভাইরাসের টিকার পরীক্ষা চালানোর হবে। ২০২১ সালের শুরুতে করোনা টিকা ব্যবহারের জন্য প্রস্তুত হতে পারে। বার্তা সংস্থা রয়টার্স ও সিএনএন এখবর দিয়েছে।

এছাড়া, বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (বিএআরডিএ) ও জনসন করোনার টিকা উদ্ভাবনের ১০০ কোটি ডলার বরাদ্দের প্রতিশ্রুতি দিয়েছে। 

জনসন অ্যান্ড জনসন এক বিবৃতিতে জানায়, ২০২০ সালের সেপ্টেম্বরে কোভিড-১৯ এর টিকার মানবদেহে ক্লিনিক্যাল স্টাডি চালানোর কোম্পানি প্রত্যাশা করছে। আর ২০২১ সালের শুরুতে জরুরি অবস্থায় টিকাটি ব্যবহারের অনুমতি পাওয়া যাবে। টিকা উদ্ভাবনের স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুত এই প্রক্রিয়া সম্পন্ন হবে।

সেইসাথে জানানো হয়েছে, জনসন অ্যান্ড জনসন ও বিএআরডিএ জরুরি মহামারিতে অলাভজনকভাবে জনগণের জন্য স্বল্পমূল্যে এই টিকা সরবরাহ করবে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটার এ তথ্যমতে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।  বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা সাত লাখ ৪৩ হাজার ২৮৬। এর মধ্যে ৩৫ হাজার ৩৫০ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৫৭ হাজার ৭২ জন।

আগামীনিউজ/ইমরান/মিজান  

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে