Dr. Neem on Daraz
Victory Day

কৃষিতে ড্রোনের ব্যবহার, কমছে উৎপাদন খরচ


আগামী নিউজ | আগামীনিউজ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২০, ১২:১৫ পিএম
কৃষিতে ড্রোনের ব্যবহার, কমছে উৎপাদন খরচ

ঢাকা : ড্রোন দিয়ে ঠেকানো যাচ্ছে ক্ষেতে অপরিকল্পিত রাসায়নিকের ব্যবহার। ফলে খাদ্য যেমন হচ্ছে নিরাপদ, তেমনি কমছে উৎপাদন খরচও।

মাটির তথ্য সংগ্রহ থেকে শুরু করে ফসল ঘরে তোলার আগ পর্যন্ত, প্রায় প্রতিটি ধাপেই চীন, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের উন্নত দেশের কৃষকরা ব্যবহার করছেন রিমোট কন্ট্রোলের এই যন্ত্রটি।

আমাদের প্রতিবেশী দেশ ভারতেও স্বল্প পরিসরে ড্রোনের মাধ্যমে জমিতে দেয়া হচ্ছে কীটনাশক।

এই ড্রোনের ক্যামেরার থার্মাল ইমেজ ব্যবহারের মাধ্যমে রোগাক্রান্ত ফসল চিহ্নিত করে দেয়া হচ্ছে সঠিক কীটনাশক। ফলে কমছে অপরিকল্পিত কীটনাশকের ব্যবহার। যা শুধু উৎপাদন খরচই কমাচ্ছে না, খাদ্যকেও করছে নিরাপদ।

কৃষিক্ষেত্রে ড্রোনের এমন ব্যবহার আকৃষ্ট করেছে, ডিজিআই, ইয়ামাহা, প্রডরোন, জিরোটিচ এবং ইবেসহ পৃথিবীর বিখ্যাতসব মোটর মেকানিক কোম্পানিকে। বাণিজ্যের নতুন দিক আর অপার সম্ভাবনাকে মাথায় রেখেই শুরু তারা করেছে ড্রোন উৎপাদন।

উন্নত দেশের কৃষকরা বাজার থেকে এসব ড্রোন কিনছেন মাত্র ২ থেকে ২০ লাখ টাকায়। এসব ড্রোন ব্যবহার করে কীটনাশকের ছিটানোর খরচ ৭০ ভাগ কমানো সম্ভব।

আগামীনিউজ/এমআর /এনএনআর

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে