Dr. Neem on Daraz
Victory Day

টিকটকের সঙ্গে লেনদেন নিষিদ্ধ করার নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ট্রাম্প


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৭, ২০২০, ০২:০০ পিএম
টিকটকের  সঙ্গে লেনদেন নিষিদ্ধ করার নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ট্রাম্প

ছবি : সংগৃহীত

ঢাকা : চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মালিকানাধীন বাইটড্যান্স ও উইচ্যাটঅ্যাপের অপারেটর টেনসেন্টের বিরুদ্ধে ৪৫ দিনের নিষেধাজ্ঞা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

নির্বাহী ওই আদেশে ট্রাম্প লেখেন, টিকটকের সংগৃহীত ব্যবহারকারীদের তথ্য, মার্কিন সরকারি কর্মকর্তাদের ওপর নজরদারি ও কর্পোরেট ক্যালেঙ্কারির জন্য তথ্য হাতিয়ে নিয়ে চীনকে সহায়তা করবে।

বৃহস্পতিবারে ট্রাম্পের সই করা ওই নির্বাহী আদেশ চীনের সঙ্গে উত্তেজনার সবচেয়ে বড় আভাস হিসেবে দেখা হচ্ছে। এই আদেশ কার্যকর হওয়ার পর বাইটড্যান্স লিমিটেড বা এতে হিস্যা আছে, এমন কোনো প্রতিষ্ঠানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি কিংবা এ সম্পর্কিত কোনো স্বত্বাধিকারী লেনদেন করতে পারবেন না।

তিনি বলেন, আমাদের জাতীয় নিরাপত্তা সুরক্ষায় টিকটকের মালিকের ওপর আগ্রাসী পদক্ষেপ নিতে হবে যুক্তরাষ্ট্রকে।

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় বাইটড্যান্সের মার্কিন প্রধান কার্যালয়। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি সম্পর্কিত জাতীয় হুমকি মোকাবেলায় এই পদক্ষেপ নেয়া জরুরি বলে মনে করে ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্রে সাড়ে ১৭ কোটি আর সারা বিশ্বে ১০০ কোটি বার টিকটক মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা হয়েছে।

ট্রাম্পের আদেশে আরও বলা হয়, ব্যবহারকারীদের কাছ থেকে টিকটক স্বয়ংক্রিয়ভাবে বিপুল তথ্য হাতিয়ে নেয়। বিশেষ করে লোকেশন উপাত্ত, ব্রাউজিং ও সার্চ ইতিহাসসহ ইন্টারনেট এবং ইন্টারনেট তৎপরতা তথ্য।

একই সঙ্গে হংকংয়ে চীনা কালো আইনবিরোধী বিক্ষোভ এবং মুসলিম সংখ্যালঘু গোষ্ঠী উইঘুরদের ওপর নিপীড়নের ঘটনা প্রকাশে টিকটক নিয়ন্ত্রণের ইঙ্গিত দেন ট্রাম্প। গত বছর চীনা টেলিকম হুয়াওয়ে ও জেটিই’র সঙ্গে চুক্তি বাতিল করে যুক্তরাষ্ট্র। সূত্র : ইয়ন

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে