Dr. Neem on Daraz
Victory Day

গুগল-ফেসবুক-নেটফ্লিক্স ব্যবহারীদের দিতে হবে ১৫ শতাংশ ভ্যাট


আগামী নিউজ | ১৫ শতাংশ হারে প্রকাশিত: জুন ১৮, ২০২০, ০৫:২২ পিএম
গুগল-ফেসবুক-নেটফ্লিক্স ব্যবহারীদের দিতে হবে ১৫ শতাংশ ভ্যাট

 

ঢাকা: নেটফ্লিক্স, আমাজন প্রাইম, গুগল এবং ফেসবুক ব্যবহারে ও বিজ্ঞাপন দিতে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) দিতে হবে সরকারকে । আসছে ২০২০-২১ অর্থবছরে এ বিষয়টি কার্যকর হবে। এছাড়াও বাংলাদেশি ব্যবহারকারীদের কিছু প্রযোজ্য ক্ষেত্রে ২০১৯-২০ অর্থ বছরের জন্যও এ ভ্যাট দেয়া লাগতে পারে। 

সদ্য সমাপ্ত হতে যাওয়া এ অর্থ বছরে কোনো ব্যাংকের গ্রাহকদেরই অতিরিক্ত এ কর প্রদান করতে হয় নাই। আসছে অর্থ বছরকে সামনে রেখে যেন এ কর গ্রাহকদের কাছ থেকে আদায় করা হয় তার জন্য দেশের ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়ে চিঠি দিতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। 

আগের প্ল্যাটফর্মগুলোর সঙ্গে এবার নেটফ্লিক্স, আমাজন প্রাইমের মতো প্ল্যাটফর্মগুলোকেও যুক্ত করা হয়। এসব প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচার না করেও ভিডিও দেখার জন্য যে নিবন্ধন ফি দিতে হয় তার ওপরও দিতে হবে ১৫ শতাংশ ভ্যাট।

জাতীয় রাজস্ব বোর্ডের নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর (মূসক) থেকে বাংলাদেশ ব্যাংককে ১১ জুন একটি চিঠি দিয়ে বলা হয়, অনলাইনভিত্তিক বিনোদন চ্যানেলের বিপরীতে বৈদেশিক মুদ্রায় সাবস্ক্রিপশন বা গ্রাহক হওয়ার ফি পরিশোধ করা হয়। 

অধিকাংশ ক্ষেত্রে ক্রেডিট কার্ডের মাধ্যমে এ অর্থ দেয়া হয়। মূল্য সংযোজন কর আইন-২০১২ অনুযায়ী এটি মূসক আদায়যোগ্য সেবা। চিঠিতে এ খাত থেকে কোনো রাজস্ব পাওয়া যাচ্ছে না উল্লেখ করে ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়।

আগামীনিউজ/এসপি


 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে