Dr. Neem on Daraz
Victory Day

মহাকাশে নতুন অধ‌্যায়ের শুরু


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: মে ৩১, ২০২০, ১০:২৪ এএম
মহাকাশে নতুন অধ‌্যায়ের শুরু

ছবি সংগৃহীত

ঢাকা: মার্কিন মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের তৈরি রকেটে বাংলাদেশ সময় শনিবার দিবাগত মধ্যরাতে নাসার  দুই মহাকাশচারীকে কক্ষপথে পাঠিয়েছে। আমেরিকা থেকে সবশেষ ৯ বছর আগে কোনো মার্কিন ক্রু মহাকাশে যান।

গত ২৭ মে এই মিশন শুরু হওয়ার কথা থাকলেও কারিগরি ত্রুটি এবং বৈরি আবহাওয়ার কারণে পিছিয়ে যায়। 

বিবিসি জানিয়েছে, বব বেহনকেন এবং ডগ হারলি এই অভিযানে নতুন ক্যাপসুল সিস্টেমের যেমন ট্রায়াল দেবেন তেমনি নাসার নতুন ব্যবসায়িক পরিকল্পনাকেও বাস্তবায়ন করবেন।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি এখন নিয়মিত এভাবে মহাকাশচারীদের বেসরকারি রকেটের মাধ্যমে পাঠাতে পারে কি না, এই মিশনে সেই সক্ষমতা যাচাই করা হবে।

স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক মহাকাশজয় করার পথে রীতিমতো আপ্লুত। রকেট উড্ডয়নের পর তিনি বলেন, ‘আমি মনে করি মানুষ হৃদয়ে যা ধারণ করে এটা সেই মুহূর্ত। আমেরিকারই সেই শক্তি আছে।’

বেহনকেন এবং হারলি রোববার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছাবেন। এই মিশনে দুই বিজ্ঞানী ক্রু ড্রাগন ক্যাপসুলের সব পার্ট পরীক্ষা করে দেখবেন। নাসার ইতিহাসে এই প্রথম কক্ষপথে থাকা অবস্থায় মহাকাশচারীরা স্পেসএক্স ক্রু ড্রাগন পরীক্ষা করবেন।

ড্রাগন ক্যাপসুল অটোমেডেট মহাকাশযান। অর্থাৎ এটি আপনাআপনি স্টেশনে নিজস্ব পথ খুঁজে নেবে। সেটি হলেও দুই বিজ্ঞানী বুঝতে চাইবেন তাদের হাতে মহাকাশযানটি কেমন কাজ করে।

এই ড্রাগনের কোনো কন্ট্রোল স্টিক নেই; সব ফ্লাইট টাচস্ক্রিন প্যানেলের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়।

আগামীনিউজ/মিজান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে