Dr. Neem on Daraz
Victory Day

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দুই বছর


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ১২, ২০২০, ১০:১১ এএম
বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দুই বছর

ছবি সংগৃহীত

ঢাকা: দেশের প্রথম কমিউনিকেশন স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ (বিএস-১) উৎক্ষেপণের দ্বিতীয় বার্ষিকী আজ। 

২০১৮ সালের ১২ মে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল হতে ‘স্পেস এক্স’ এর স্যাটেলাইট উৎক্ষেপণকারী যান ফ্যালকন-৯ এর মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়। এর মধ্যদিয়ে বাংলাদেশ বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হয়।

দ্বিতীয় বর্ষপূর্তিতে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ গণমাধ্যমকে বলেন, করোনা সংক্রমণজনিত পরিস্থিতির কারণে দ্বিতীয় বর্ষপূর্তি পালনের কোন আয়োজন নেই। তিনি এই দিনে দেশবাসীকে শুভেচ্ছো জানান।

তিনি বলেন, এরই মধ্যে দেশেরন বাজারে সবগুলো টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট দিয়ে চলছে। এ ছাড়া ডিটিএইচ সেবা কার্যক্রমও চলছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে। স্যাটেলাইট ব্যান্ডউইথের পর্যাপ্ততার কারণে আর্ন্তজাতিক বাজারকে গুরুত্ব না দিয়ে স্থানীয় বাজারকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। বর্তমানে স্থানীয় বাজার দ্রুত সম্প্রসারিত হচ্ছে।

আগামীনিউজ/মিজান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে