Dr. Neem on Daraz
Victory Day

পেঁপের বীজে বহুমুখী ঔষধি গুণ


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৮, ২০১৯, ০৭:২৬ পিএম
পেঁপের বীজে বহুমুখী ঔষধি গুণ

ঢাকা: গ্রাম বাংলার খুব পরিচিত এক ফল পেঁপে। এই ফলের পুষ্টিগুণ যেমন প্রচুর, তেমনি শরীর-স্বাস্থ্য ভালো রাখতে ফলটি খুবই কার্যকর। তবে পেঁপে খাওয়ার সময় বীজ ও খোসা ফেলে দেওয়া হয়। কিন্তু জানেন কি, পেঁপের বীজের কত উপকার? 

জেনে নিই পেঁপের বীজের অজানা আশ্চর্য সব গুণ: 

এক.হজমশক্তি বাড়ায়: পেঁপের বীজের সঙ্গে মধু মিশিয়ে খেলে তা হজমশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি পরিপাক নালীকে চনমনে রাখে। ফলে দ্রুত হজম হয়। এতে পাকস্থলির উপর চাপও কম পড়ে।

দুই.লিভার পরিষ্কার করে: পেঁপের মধ্যে ডিটক্সের গুণ রয়েছে, যা লিভার ভালো রাখতে সাহায্য করে। কাজেই যারা লিভারের সমস্যায় ভুগছেন, কিংবা না ভুগলেও লিভার ভালো রাখতে চান, তারা নিয়মিত পেঁপে খান।

তিন.ক্যানসার প্রতিরোধ: পেঁপের বীজে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসারবিরোধী। একটি গবেষণায় দেখা গেছে, পেঁপের বীজে ক্যানসার সেলের বৃদ্ধি রোধ করে এবং প্রদাহ কমায়।

চার.উচ্চ রক্তচাপ কমায়: পাকা পেঁপের পাশাপাশি এর বীজও হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। পেঁপেতে থাকা কারপেইন নামে বিশেষ এক যৌগ উচ্চ রক্তচাপ কমায়।

পাঁচ.লিভার সিরোসিসে সমাধান: লিভার সিরোসিসে যারা ভুগছেন, তাদের জন্য পাকা পেঁপের দানা খুব ভালো ওষুধ। রোজ এক চামচ করে পেঁপে বীজ গুঁড়ো করে খান। এটি লিভারকে ডিটক্সিফাই করবে। পাশাপাশি খাওয়া দাওয়ায় ও লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনুন। তবে ভালো ফল পেতে মদ্যপান বন্ধ করুন।

ছয়.কিডনি ফিট রাখে: লিভারের মতো কিডনি থেকেও ক্ষতিকারক জিনিস বের করে দেয় পাকা পেঁপের বীজ। কাজেই কিডনির সুরক্ষায় নিয়মিত এ খাবারটি চমৎকার।

সাত.প্রাকৃতিক গর্ভনিরোধক: প্রাকৃতিক গর্ভনিরোধক হিসেবে পাকা পেঁপের বীজের ব্যবহার বহুল প্রচলিত। গর্ভবতী হতে চাইলে ওই সময়ে পেঁপের বীজ মোটেই খাওয়া ঠিক নয়। আবার পুরুষের স্পার্ম কাউন্ট কমিয়ে দেয় এ দানা। কাজেই যৌবনকালে কোনো পুরুষেরই পেঁপের বীজ খাওয়া ঠিক নয়।

আগামী নিউজ/এমআর 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে