Dr. Neem on Daraz
Victory Day

শীতজনিত রোগে শিশুসহ আরও ৩ জনের মৃত্যু


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩, ১১:৩৮ পিএম
শীতজনিত রোগে শিশুসহ আরও ৩ জনের মৃত্যু

পৌষের শীতে কাঁপছে দেশ। সেই সঙ্গে সারাদেশেই বেড়েছে শীতজনিত রোগের প্রকোপ। এসব রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত শীতজনিত বিভিন্ন রোগে মোট ৮১ জন মৃত্যুবরণ করেছেন। এরমধ্যে শীতজনিত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে তিনজন মারা গেছেন।

বুধবার (১১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের এমআইএস বিভাগের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের শীতজনিত রোগে আক্রান্ত ও মৃত্যুর বিবরণী থেকে এসব তথ্য জানা গেছে।

অধিদফতরের ডিপিএম ই-হেলথের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৪ নভেম্বর থেকে ১১ জানুয়ারি পর্যন্ত সারাদেশে ৫১ হাজার ১৯৮ জন শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হয়েছে। এরমধ্যে ৭৮ জন মৃত্যুবরণ করেছে। শীতকালীন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩১ হাজার ৪৫৫ জন। মারা গেছেন তিনজন।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে (মহানগর ব্যতীত) ১১ হাজার ৯৭০ জন শ্বাসতন্ত্রের সংক্রমণে আক্রান্ত হয়েছেন। এছাড়া ময়মনসিংহে ৩ হাজার ৭৫৯ জন, চট্টগ্রামে ১৮ হাজার ৪৯৮ জন, রাজশাহীতে ১ হাজার ৯৯১ জন, রংপুরে ১ হাজার ৬৬৫ জন, খুলনায় ছয় হাজার ৯১৫ জন, বরিশালে ৩ হাজার ৪০১ জন এবং সিলেট বিভাগে ২ হাজার ৯৯৯ জন।

তাদের মধ্যে চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ ৫১ জন মৃত্যুবরণ করেছে। এছাড়া ময়মনসিংহে ২৩ জন ছাড়াও খুলনা ও বরিশালে দুইজন করে চারজনের মৃত্যু হয়েছে। বাকি বিভাগগুলোতে শ্বাসতন্ত্রের সংক্রমণে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

বিজ্ঞপ্তিতে ডায়রিয়ার তথ্য তুলে ধরে বলা হয়, এই সময়ের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ২ লাখ ২৯ হাজার ১৮৬ জন আক্রান্ত হয়েছে। এছাড়া ময়মনসিংহ বিভাগে ১৩ হাজার ১৮১ জন, চট্টগ্রামে ৩১ হাজার ৫০৮ জন, রাজশাহীতে ১৩ হাজার ৫০৮ জন, রংপুরে ৮ হাজার ৮৭৪ জন, খুলনায় ১৭ হাজার ২০২ জন, বরিশালে ১০ হাজার ৬৬৫ জন এবং সিলেট বিভাগে সাত হাজার ৩৩১ জন ডায়রিয়াতে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে চট্টগ্রাম বিভাগে তিনজনের মৃত্যু হয়েছে।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে