Dr. Neem on Daraz
Victory Day

রাশিয়ার টিকার জরুরি অনুমোদন


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২১, ০১:১৪ পিএম
রাশিয়ার টিকার জরুরি অনুমোদন

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ রাশিয়ার টিকা স্পুটনিক-ভি-এর জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত জরুরি জনস্বাস্থ্য ক্ষেত্রের ওষুধ, পরীক্ষামূলক ওষুধ, টিকা ও মেডিকেল সরঞ্জামবিষয়ক কমিটি।

মঙ্গলবার (২৭ এপ্রিল) ঔষুধ প্রশাসন অধিদপ্তরের এক সভায় টিকা অনুমোদনের সিদ্ধান্ত হয়। এ অনুমোদনের ফলে দেশে রাশিয়ার টিকা আমদানি ও ব্যবহারে আইনগত কাটল।

রাশিয়ার টিকার এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশে অনুমোদন পাওয়া টিকার সংখ্যা দাঁড়াল দুটি। এর আগে জরুরি জনস্বাস্থ্য ক্ষেত্রের ওষুধ, পরীক্ষামূলক ওষুধ, টিকা ও মেডিকেল সরঞ্জামবিষয়ক কমিটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল।

সাধারণত বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডব্লিউএইচও) যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, জাপান, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও সুইজারল্যান্ডে অনুমোদিত ওষুধ, টিকা বা চিকিৎসা সরঞ্জাম বাংলাদেশেরও অনুমোদন দেওয়া হয়। তবে রাশিয়ার টিকাটি এখনো ওই দেশগুলোয় অনুমোদ পায়নি। বিশ্বস্বাস্থ্য সংস্থাও স্পুটনিক-ভি-র অনুমোদন দেয়নি।

ল্যানসেট-এর গবেষণা প্রবন্ধে বলা হয়েছে, রাশিয়ার টিকার কার্যকারিতা ৯১ শতাংশের কিছু বেশি। মাঠ গবেষণায় দেখা গেছে, কার্যকারিতা ৯৬ শতাংশের বেশি। টিকাটি ৫০টির বেশি দেশে ব্যবহার করা হচ্ছে।

মূলত ভারততে থেকে টিকা আসার অনিশ্চয়তার কারণে বিকল্প হিসেবে রাশিয়ার টিকার অনুমোদন দেওয়া হল। এছাড়া চীন থেকেও টিকা আনার বিষয়ে কাজ করছে সরকার।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে