Dr. Neem on Daraz
Victory Day

গণস্বাস্থ্যে যোগদান করলেন অধ্যাপক নজীব মোহাম্মদ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৬, ২০২০, ০৫:১৩ পিএম
গণস্বাস্থ্যে যোগদান করলেন অধ্যাপক নজীব মোহাম্মদ

ঢাকা : ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতাল ও ডায়ালাইসিস সেন্টারের জনসংযোগ কর্মকর্তা মো: ফরহাদ বিষয়টি নিশ্চিত করে বলেছেন শ্বাসকষ্ট, ফুসফুসের সমস্যা ও আইসিইউতে রোগীদের চিকিৎসা করবেন তিনি।

বিশেষজ্ঞ অধ্যাপক নজীব মোহাম্মদ ২০০১ সনে ইউরোপিয়ান ডিপ্লোমা ইন ইনটেনসিভ কেয়ার মেডিসিনে (ইডিআইসি) ডিপ্লোমা অর্জন করেছেন এবং কানাডা, ব্রিটেন, আমেরিকা, অষ্ট্রেলিয়া, সৌদি আরব ও মধ্য প্রাচ্যে ব্যাপক অভিজ্ঞতা সঞ্চয় করেছেন পরবর্তীতে তিনি ক্রিটিকেল কেয়ার (Critical Care Unit), Liver ITU I Multidisciplinary ICU তে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত হাসপাতাল সমূহে এবং সিংগাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতাল ও অষ্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি মেলবোর্ণ হাসপাতালে প্রশিক্ষন নিয়েছেন ও বিশেষ কর্মদক্ষতা অর্জন করে দেশে ফিরেছেন।

সম্ভবত বর্তমানে বাংলাদেশে অধ্যাপক নজীবের চেয়ে অধিকতর জ্ঞান সম্পন্ন সিনিয়র কোন আইসিইউ বিশেষজ্ঞ নেই।                                
 
আইসিইউতে রোগী থাকলে তিনি দৈনিক ১৬ থেকে ১৮ ঘন্টা সময় হাসপাতালে কাটান। আইসিইউ বিশেষজ্ঞগন জুনিয়র চিকিৎসক বা নার্সদের ফোন পাবার পর কত দ্রুত হাসপাতালে পৌছেন তার উপর ICUরোগীর জীবন নির্ভরশীল। তাকে দ্রুত ডাকার জন্য তিনি হাসিমুখে সকল জুনিয়রদের ধন্যবাদ জানান, তাদের সংগে নিয়ে ইন্টার্ণ চিকিৎসকদের নিয়ে রোগী দেখেন, রোগী পরীক্ষা করা শেখান এবং পরে আলাদা ভাবে প্যারামেডিক, ওয়ার্ডবয়, ক্লিনার এবং রোগীর আত্মীয় স্বজনকে সযত্নে রোগীর সমস্যা বুঝিয়ে বলেন।

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে