Dr. Neem on Daraz
Victory Day

খাবারের মাধ্যমে করোনা সংক্রমিত হয় না : স্বাস্থ্য অধিদপ্তর


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৫, ২০২০, ০৮:০৯ পিএম
খাবারের মাধ্যমে করোনা সংক্রমিত হয় না : স্বাস্থ্য অধিদপ্তর

ঢাকা : স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা বলেছেন, মায়ের বুকের দুধ থেকে করোনা সংক্রমণ হয়না তবে মাকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। শিশু খাদ্যের বিষয়ে তিনি বলেন, শূন্য থেকে ৬ মাস পর্যন্ত শুধু মায়ের বুকের দুধই যথেষ্ট। কারণ মায়ের বুকের দুধ থেকে শিশুর সবধরনের পুষ্টি এবং পানি পেয়ে থাকে। দুই বছর পর্যন্ত শিশুকে বুকের দুধ খাওয়ানোর পরামর্শ দিয়েছেন। রোববার (০৫ জুলাই) দুপুর আড়াইটার দিকে করোনা সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান।

খাদ্য বাহিত রোগ থেকে নিরাপত্তার জন্য কয়েকটি বিষয় অনুসরণ করার কথা জানান। যেমন, পরিচ্ছন্নতা বজায় রাখা, কাঁচা এবং রান্না করা খাবার আলাদা রাখা, রান্না করার সময় খাবার ভালো ভাবে সেদ্ধ করা, নিরাপদ তাপমাত্রায় খাবার সংরক্ষণ করা, নিরাপদ পানি ও খাদ্য কাঁচামাল ব্যবহার করা। তবে সব স্তরে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলে জানান।

সকলকে সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শ দিয়ে তিনি বলেন, বিভিন্ন ধরনের টাটকা শাক-সবজি, ফল, পূর্ণ শস্যদানা সমৃদ্ধ খাবার বিভিন্ন প্রকার ডাল এবং শিম জাতীয় খাবারের পাশপাশি মাছ, মাংস, ডিম, দুধ ইত্যাদি খেতে হবে। 

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে আরো ৫৫ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো দুই হাজার ৫২ জনে। নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৭৩৮ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন এক লাখ ৬২ হাজার ৪১৭ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৯০৪ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭২ হাজার ৬২৫ জন।

আগামীনিউজ/এসপি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে