Dr. Neem on Daraz
Victory Day

নিয়ম পাল্টেছে করোনা পরীক্ষার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১, ২০২০, ০৮:৪৮ পিএম
নিয়ম পাল্টেছে করোনা পরীক্ষার

ফাইল ছবি

ঢাকা : দেশে করোনা সংক্রমণ শনাক্তের পর দুটি টেস্টে নেগেটিভ এলে আক্রান্ত রোগীকে করোনামুক্ত বলা হচ্ছিল। আর সে কারণে পরীক্ষায় দীর্ঘসূত্রতা তো আছেই পাশাপাশি নেগেটিভ রিপোর্ট নিয়ে হাসপাতাল ছাড়তে এবং কাজে যোগ দেয়ার ক্ষেত্রে বিড়ম্বনায় পড়েছেন অনেকে।

এ পরিস্থিতিতে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন সিদ্ধান্ত, পর পর তিনদিন ওষুধ না খেয়েও জ্বর, শ্বাসকষ্ট, ঠান্ডা না থাকলে হাসপাতাল থেকে ছাড়পত্র পাবেন সেই ব্যক্তি। এছাড়া টানা দশদিন উপসর্গবিহীন থাকলে তাকে করোনামুক্ত ধরে নেয়া হবে। এতে রোগী ভোগান্তি কমবে বলে মনে করছে স্বাস্থ্য অধিদপ্তর।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ সমন্বয় কমিটির সদস্য সচিব ডা. রিজওয়ানুল করিম বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সুপারিশ করেছে, যদি কোনো উপসর্গযুক্ত রোগীর (যার শ্বাসতন্ত্রের সমস্যা ছিল বা জ্বর ছিল) পর পর তিন দিন ওষুধ ছাড়াই জ্বর কমে যায় এবং তার শ্বাসতন্ত্রের যে সমস্যা ছিলো সেটার যদি উল্লেখযোগ্য উন্নতি হয় তবে ওই ব্যক্তির হাসপাতালে থাকার দরকার নেই।

অন্যদিকে, করোনার নেগেটিভ রিপোর্ট ছাড়া কাজে যোগ দিতে দিচ্ছে না অনেক প্রতিষ্ঠান। তাদের উদ্দেশে অধিদপ্তর বলছে, এখন থেকে হাসপাতালের ছাড়পত্র বা প্রত্যয়ন দেয়া হলেই কাজে যোগ দেয়া যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. সানিয়া তহমিনা বলেন, আমরা ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট গাইডলাইন থেকে এই প্রটোকলটা চেঞ্জ করছি। যেটা আগে ছিলো।

বিশেষজ্ঞরা বলছে, মানবদেহে এই ভাইরাস থাকে দশদিন। উপসর্গ না থাকলে তিন দিন পর ওই ব্যক্তি হাসপাতাল ছাড়লে অন্যরা সংক্রমিত হওয়ার সুযোগ নেই। তবে ১৪ দিনের আইসোলেশনে থাকতেই হবে। তবে জটিল রোগীদের ক্ষেত্রে চিকিৎসক সিদ্ধান্ত দেবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
আগামীনিউজ/এসপি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে